কুড়িগ্রামে ধরলা নদীতে মিললো বিরল প্রজাতির সাকার মাছ

আমাদের প্রতিদিন
2024-04-25 09:55:21

কুড়িগ্রাম অফিস:

কুড়িগ্রামে ধরলা নদীতে  এক যুবকের জালে বিরল প্রজাতির "সাকার" মাছ ধরা পড়েছে।মাছটি দেখতে এলাকায় উৎসুক জনতা ভীড় করছে। স্থানীয়রা অনেকে এ মাছটিকে আন্ধারি শোল কিংবা 'উড়ুক্কু' মাছ নামে ডাকে।

সোমবার ৫ জুন সকালে কুড়িগ্রাম সদর উপজেলার মোগলবাসা ইউনিয়নের নয়ারহাট এলাকার ধরলা নদীতে ঝুাঁকি জালে ধরা পড়ে। স্থানীয় বাসিন্দা প্রত্যক্ষদর্শী মামুন আহমেদ জানান,ফজলের মোড় এলাকার ওয়েলডিং মিস্ত্রী ইউনুস আলী'র শখের বসে সোমবার সকালে ধরলা নদীতে ঝাঁকি জাল নিয়ে  মাছ ধরতে যান।মাছ ধরার এক পর্যায়ে বিরল প্রজাতির একটি মাছ জালে উঠে আসে।মাছটি রাক্ষুসে মাছ সাকার মাছ বলে পরিচিত।পরে মাছটিকে বাড়ির পাশে একটি পুকুরে ছেড়ে দেয়া হয়।

ইউনুস আলী বলেন,মাছটি জালে উঠার পর প্রথমে আমরা কেউ চিনতাম না। অনেক মানুষ এসে অনেক নাম বলতো। এ কারনে পুকুরে ছেড়ে দিয়েছি।যদি মাছটি রাক্ষুসে মাছ বা ভয়ংকর মাছ হয়ে থাকে তাহলে আজকেই মাছটি পুকুর থেকে তুলে মেরে ফেলা হবে। কুড়িগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা শ্রী কালিপদ রায় বলেন,সাকার মাছটি সরকারিভাবে নিষিদ্ধ করা হয়েছে। এটি এই অঞ্চলে ইতিপূর্বে পাওয়া যায় নাই কিংবা এ জাতীয় মাছ ধরা পড়ার  খবর  শোনা যায় নাই। রাক্ষুসে প্রজাতির এ মাছটি দ্রততম সময়ে মেরে ফেলার পরামর্শ দেয়া হয়েছে । কেননা এই মাছটি অনান্য প্রজাতির  মাছগুলোর বংশ বৃদ্ধি নষ্ট করে। এ বিষয়ে জেলায় জেলে ও সাধারণ মানুষের মাঝে সচেতনতা বাড়ানো হবে।