পীরগাছায় আগাছা নাশক ছিটিয়ে ২৫ হাজার ফুল কপির চারা বিনষ্টের অভিযোগ

আমাদের প্রতিদিন
2024-04-25 20:01:31

 

পীরগাছা (রংপুর) প্রতিনিধি:

রংপুরের পীরগাছায় এক কৃষকের প্রায় ২৫ হাজার ফুল কপির চারাগাছ আগাছা নাশক ছিটিয়ে বিনষ্ট করার অভিযোগ পাওয়া গেছে। পৈত্রিক সুত্রে পাওয়া জমিজমা নিয়ে দ্বন্দের জের ধরে আপন ভাই ছামসুল হক এ ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ করছেন কৃষক হামিদুল ইসলাম। উপজেলার সদর ইউনিয়নের নগরজিৎপুর হরিপুরটারী গ্রামে এ ঘটনা ঘটে। এ বিষয়ে মামলার প্রস্তুতি চলছে বলে জানা গেছে।

অভিযোগ জানা গেছে, ওই গ্রামের মৃত বাদশা মিয়ার ছেলে হামিদুল ইসলাম ও শামসুল হকের জমিজমা নিয়ে দীর্ঘদিন থেকে দ্বন্দ চলে আসছিলো। কৃষক হামিদুল ইসলাম ২৫ দিন আগে ২ শতাংশ জমিতে একশ ২০ গ্রাম ফুল কপির চারা দেন। চারাগুলো গজিয়ে রোপনের উপযুক্ত হওয়ায় জমি চাষ করে রাখেন হামিদুল ইসলাম। ২/১ দিনের মধ্যে চারা রোপনের কথা। কিন্তু গত শনিবার ভোর বেলা হামিদুল ইসলামের ভাই শামসুল হক শত্রæতা মূলক ভাবে চারা দেয়া ওই জমিতে আগাছা নাশক ছিটিয়ে মেশিন নিয়ে চলে আসার সময় দেখে ফেলেন হামিদুল ইসলামসহ কয়েকজন। পরদিন শনিবার ও গতকাল রোববার কৃষক হামিদুল ইসলাম ওই জমিতে গিয়ে দেখেন কপির চারাগুলো মরে শুকিয়ে গেছে। পরে তিনি ওই দিন ভোর বেলা তার ভাইকে স্প্রে মেশিন নিয়ে যাওয়ার ঘটনা আরো কয়েকজনের নিকট শুনতে পান। 

গতকাল রোববার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রায় ২৫ হাজার চারা মরে বিনষ্ট হয়ে গেছে। যার আনুমানিক মূল্যে প্রায় ৪০ হাজার টাকা বলে জানান কৃষক হামিদুল ইসলাম। এসময় ওই ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা রোকনুজ্জামান ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা আশ্বাস দেন।

জানতে চাইলে অভিযুক্ত শামসুল হক বলেন, আমি এ কাজ করবো কেন। তার জমি কোন স্বাক্ষী থাকে নিয়ে আসুক।

কৃষক হামিদুল ইসলাম বলেন, ২/১ দিনের মধ্যে চারা রোপনের জন্য জমি তৈরি করা হয়েছে। আর ওই দিন ভোর বেলা আমি নিজেই শামসুল হককে স্প্রে মেশিন নিয়ে বাড়িতে ঢুকতে দেখেছি। কৃষি জমি নিয়ে এ ধরনের ক্ষতি মেনে নেওয়া যায় না। আমি আইন প্রয়োগকারী সংস্থার হস্তক্ষেপ কামনা করছি।

 এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাবিবুর রহমান বলেন, এ ধরনের ক্ষতি হলে থানায় অভিযোগ দিক। পুলিশ তদন্ত করে ব্যবস্থা নিবে।