নীলফামারী -৪ আসনে মোট ভোটার ৪ লাখ ২৫ হাজার ২৮ জন

2023-12-07 22:54:40

সিএসএম তপন, নীলফামারী:

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নীলফামারী -৪ আসনের (সৈয়দপুর -কিশোরগঞ্জ) খসড়া ভোটকেন্দ্র ও ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। এতে ভোটার ও ভোট কেন্দ্র দুটোই বেড়েছে। সম্প্রতি নীলফামারী জেলা নির্বাচন কার্যালয় থেকে ওই তালিকা প্রকাশ করা হয়। আগামি ১৬ সেপ্টেম্বর এ আসনের ভোট কেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে বলে উপজেলা নির্বাচন দপ্তর সুত্রে জানা গেছে।

সুত্রটি জানায়, গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে মোট ভোটার ছিল ৩ লাখ ৭১ হাজার ৯৯৮ জন। এরমধ্যে সৈয়দপুর উপজেলায় ১ লাখ ৮৯ হাজার ৬৮ জন এবং কিশোরগঞ্জ উপজেলায় ১ লাখ ৮২ হাজার ৯৩১ জন। এবার তা বেড়ে দাড়িয়েছে ৪ লাখ ২৫ হাজার ২৮ জনে। দুই উপজেলায় মোট ভোটার বেড়েছে ৫৩ হাজার ৩০ জন। তবে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিলের আগ পর্যন্ত এ সংখ্যা আরও বাড়তে পারে বলে সুত্রটি উল্লেখ করেছে। সুত্র মতে এসবের মধ্যে সৈয়দপুরে ২৫ হাজার ৬৫৩ জন ভোটার বেড়ে মোট সংখ্যা দাড়িয়েছে ২ লাখ ১৪ হাজার ৭২১ জন এবং কিশোরগঞ্জে ২৭ হাজার ৩৭৭ জন ভোটার বেড়ে মোট সংখ্যা দাড়িয়েছে ২ লাখ ১০ হাজার ৩০৭ জন। সুত্রটি জানায়, সৈয়দপুর উপজেলায় মোট ভোটার ২ লাখ ১৪ হাজার ৭২১ জন।

এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৮ হাজার ৯ জন ও নারী ভোটার ১ লাখ ৬ হাজার ৭১২ জন। এসবের মধ্যে পৌর এলাকায় মোট ভোটার ১ লাখ ৩১৯ জন। এদের মধ্যে পুরুষ ৫০ হাজার ২৯২ জন ও নারী ৫০ হাজার ২৭ জন। উপজেলার পাঁচটি ইউনিয়নে মোট ভোটার ১ লাখ ১৪ হাজার ৪০১জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৫৭হাজার ৭১৭ জন ও নারী ভোটার ৫৬ হাজার ৬৮৪ জন। অপরদিকে কিশোরগঞ্জের ৯ টি ইউনিয়ন মিলে গোটা উপজেলায় মোট ভোটার রয়েছেন ২ লাখ ১০ হাজার ৩০৭ জন। এদের মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১ লাখ ৫ হাজার ৪৩৭ জন ও নারী ভোটার ১ লাখ ৪ হাজার ৮৭০ জন।

এদিকে আগামি সংসদ নির্বাচন উপলক্ষে নীলফামারী- ৪ আসনে (সৈয়দপুর -কিশোরগঞ্জ) খসড়া ভোট কেন্দ্রের তালিকা প্রকাশ করা হয়েছে। যা গতবারের চাইতে ১২ টি বেড়ে এবার হয়েছে ১৭৯ টি। গতবার ছিল ১৬৭ টি কেন্দ্র। সৈয়দপুর উপজেলায় ১২ টি বেড়ে মোট কেন্দ্র ৯১ টি। এদিকে, কিশোরগঞ্জ উপজেলায় ৯ টি ইউনিয়নের মোট কেন্দ্র রয়েছে ৭৮টি। এ উপজেলায় বাড়েনি কোন ভোট কেন্দ্র ।

সৈয়দপুর উপজেলা নির্বাচনে কর্মকর্তা আব্দুল কুদ্দুস সরকার জানান,আগামী জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নীলফামারী -৪ আসনের খসড়া ভোট কেন্দ্র ও ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে এ আসনের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। এজন্য নির্বাচন কমিশনের নির্দেশনা মতে উপজেলা নির্বাচন দপ্তরের সকলেই নিরলসভাবে কাজ করে যাচ্ছে।