রাবিতে বিশ্ব আরবি ভাষা দিবস পালিত

আমাদের প্রতিদিন
2024-04-20 19:33:09

 

রাবি প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নানা কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব আরবি ভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার (১৮ ডিসেম্বর) সকাল ১১টার দিকে আরবি বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক মিলনায়তনে (টিএসসিসি) সেমিনারের আয়োজন করা হয়।

এর আগে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ একাডেমিক ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টিএসসিসির সামনে এসে শেষ হয়। এতে বিভাগের প্রায় চার শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আরবি বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ ছবিরুল ইসলাম হাওলাদারের সভাপতিত্বে বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: ছালেকুজ্জামানের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. ফজলুল হক, প্রধান বক্তা ছিলেন বিভাগের অধ্যাপক ড. নিজাম উদ্দীন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আরবি অত্যন্ত সমৃদ্ধ একটি ভাষা। ১৮ ডিসেম্বর ১৯৭৩ সালে জাতিসংঘের সাধারণ সভার ২৮তম অধিবেশনে আরবি ভাষাকে এর দাপ্তরিক ভাষার স্বীকৃতি প্রদান করা হয়। ২০১২ সালে জাতিসংঘের সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক সংস্থা (ইউনেস্কো) সেই দিনটিকে স্মরণীয় করে রাখতে ১৮ ডিসেম্বরকে বিশ্ব আরবি ভাষা দিবস হিসেবে ঘোষণা দেন।

জাতিসঙ্ঘের ৬টি দাপ্তরিক ভাষার মধ্যে অন্যতম একটি ভাষা হলো আরবি। কিন্তু দুঃখের বিষয় আমাদের দেশে আরবি ভাষাকে সেভাবে গুরুত্ব দেয়া হয় না। একজন শিক্ষার্থী চাইলে এ ভাষা শিখে দেশে এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে গবেষণা করতে পারে। তাছাড়া বাংলাদেশের রেমিট্যান্সের সিংহভাগ আরবী ভাষাভাষী দেশ থেকেই আসে। ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও এ ভাষার গুরুত্ব কম নয়। এটিকে অবহেলা করার সুযোগ নেই। এজন্য আরবি ভাষা শিক্ষা এবং বিস্তারে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আবরি বিভাগের প্রফেসর ড. মো: আব্দুস সালাম মিঞা (অব), প্রফেসর ড. এসএম আব্দুস সালাম, অধ্যাপক ড. বিলাল হুসাইন, অধ্যাপক ড. সেতাউর রহমান, অধ্যাপক ড. আতোয়ার রহমান, অধ্যাপক ড. জাহিদুল ইসলাম, অধ্যাপক নেসার উদ্দীন, অধ্যাপক ড. মতিউর রহমান, অধ্যাপক ড. মতিউর রহমান-২, সহযোগী অধ্যাপক ড. মনিরুজ্জামান, ড. আবু সালেহ ত্বহা, ড. কামারুজ্জামান।