দিনাজপুরসহ দেশের উত্তর জনপদে হাড় কাঁপানো কনকনে শীত

আমাদের প্রতিদিন
2024-04-12 22:26:25

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরসহ দেশের উত্তর জনপদে আবারও হঠাৎ জেঁকে বসেছে শীত। হাড় কাঁপানো কনকনে শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে এই জনপদের স্বাভাবিক জীবনযাত্রা। অব্যাহত পশ্চিমা হিমেল বাতাসে এই জনপদে নেমে এসেছে তাপমাত্রা মাপনযন্ত্রের পারদ। দিনাজপুরে মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রী সেলসিয়াস। আর দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নীলফামারীর সৈয়দপুরে ৯ ডিগ্রী সেলসিয়াস। এদিকে ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে এই জনপদ।

দিনাজপুরসহ উত্তর জনপদে গত তিনদিন ধরে বইছে পশ্চিমের হিমেল বাতাস। এই বাতাসের ফলে নেমে আসতে শুরু করেছে তাপমাত্রা। আজ মঙ্গলবার দুপুর ২ টা পর্যন্ত দিনাজপুরে সুর্য্যরে মুখ দেখা না যাওয়ায় অনুভুত হচ্ছে হাড় কাঁপানো কনকনে শীত।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষনাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান জানান, একদিনের ব্যবধানে তাপমাত্রা ২ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস কমে মঙ্গলবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রী সেলসিয়াস। আবহাওয়া অফিস সুত্রে জানাগেছে, মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় নীলফামারীর সৈয়দপুরে ৯ ডিগ্রী সেলসিয়াস।

এদিকে হঠাৎ কনকনে শীত অনুভুত হওয়ায় বিপাকে পড়েছে এই জনপদের মানুষ। সবচেয়ে দুর্ভোগে পড়েছে ছিন্নমুল, অসহায় ও খেটে খাওয়া মানুষ। খরকুটো জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছে এসব শীতার্ত মানুষ।

এদিকে তীব্র শীতের পাশাপাশি ঘন কুয়াশার চাদরে আচ্ছাদিত হওয়ায় সড়ক ও মহাসড়কে যানবাহন চলাচল করছে হেড লাইট জ্বালিয়ে।