কুড়িগ্রামে বিশ্ব কুষ্ঠ দিবস পালন

আমাদের প্রতিদিন
2024-04-18 11:40:44

২৩ বছেও জেলায় কুষ্ঠ রোগীর সংখ্যা ৫২৬৪জন

কুড়িগ্রাম অফিস:  

নানা আয়োজনে কুড়িগ্রামে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রবিবার সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে। পরে সিভিল সার্জন কার্যালয়ে কুষ্ঠ রোগীদের সচেতন করতে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা: মঞ্জুর—এ—মুর্শেদ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন ডিপিুটি সিভিল সার্জন ডা: লুৎফর রহমান, মেডিকেল অফিসার ডা: আ ন ম গোলাম মোহাইমেন, ডা: আবু মো. জোবায়ের, প্রোগ্রাম অর্গানাইজার মো. হান্নান প্রমুখ।

অনুষ্ঠানে সরকারি—বেসরকারি কর্মকর্তা, সাংবাদিক, জেলা হেলথ পাবলিক নার্স ও ১৮০জন কুষ্ঠ রোগী উপস্থিত ছিলেন। অতিথিরা দিবসটির তাৎপর্য ব্যাখ্যা করে সকলের সাথে সমন্বয় করে কুষ্ঠ মুক্ত কুড়িগ্রাম গড়ার আহবান জানান।

আয়োজকরা জানান, ১৯৮১ সাল থেকে কুড়িগ্রাম জেলায় ৫হাজার ২৬৪জন কুষ্ঠ রোগী সনাক্ত করা হয়েছে। ২০২৩ সালে সনাক্ত করা হয়েছে ২৬জন। এই ২৬জন রোগী বর্তমানে চিকিৎসাধীন রয়েছে। প্রধানমন্ত্রী ঘোষিত ২০৩০ সালে দেশের সকল পর্যায়ে জিরো লেপ্রসীর লক্ষ্যমাত্রা অর্জনে সকলকে মিলে কাজ করতে হবে। এসময় কুষ্ঠরোগের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ করণীয় সম্পর্কে সকলকে সামাজিক সচেতনতা বৃদ্ধির মাধ্যমে সন্দেহজনক কুষ্ঠ রোগীকে সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্র সমূহে রেফার্ড করার পরামর্শ প্রদান করা হয়।