২২ অগ্রহায়ণ, ১৪৩০ - ০৭ ডিসেম্বর, ২০২৩ - 07 December, 2023
amader protidin

দশমী বিহীত পূজার মধ্য দিয়ে শেষ হয়েছে শারদীয় দুর্গোৎসব

আমাদের প্রতিদিন
1 month ago
83


দিনাজপুর প্রতিনিধি:

অন্যান্য স্থানের মতো দিনাজপুরেও দশমী বিহীত পূজার মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার শেষ হয়েছে সনাতন হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এই দুর্গাপূজার শেষ দিনে দেবীকে শেষ বিদায় জানাতে গতকাল সকাল থেকেই মন্ডপগুলোতে ভীড় করে ভক্ত ও পুন্যার্থীরা।

পূজা-অর্চনা শেষে তারা দেবীর চরণে সিঁদুর দিয়ে একে অপরের কপালে সিঁদুর পরিয়ে দেন। এসময়  অশ্রুসজল নয়নে তারা বিদায় জানায় দেবীকে। উৎসবের শেষ মুহুর্তে এসে এসময় অনেকে আবেগাপ্লুত পড়েন। আনন্দ-বিষাদের মধ্যে হিন্দু ভক্তরা আলিঙ্গন করেন একে অপরকে।

বিকেল ৪টায় দিনাজপুর শহরের বিভিন্ন মন্ডপ থেকে বিজয় শোভাযাত্রা নিয়ে প্রতিমাগুলো নিয়ে যাওয়া শহরের উপকন্ঠ পূনর্ভবা নদীর সাধুরঘাটে। সেখানে সন্ধ্যার মধ্যেই প্রতিমা বিসর্জনের মধ্য দিয়েই শেষ হয় শারদীয় এই দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। জেলার অন্যান্য মন্ডপগুলো থেকে গতকাল মঙ্গলবার সন্ধ্যার মধ্যে প্রতিমা বিসর্জন সম্পন্ন হয়।

এদিকে দিনাজপুর জেলায় এ জেলায় এবার মোট ১ হাজার ২৯৪ টি মন্ডপে দুর্গপুজা অনুষ্ঠিত হয়। এদিকে  নবমীতে গত সোমবার গভীর রাত পর্যন্ত মন্ডপগুলোতে ভক্ত ও পুণ্যার্থীদের উপচেপড়া ভীড় ছিলো।

সুষ্ঠু ও শান্তিপুর্ণভাবে শারদীয় এই দুর্গাপুজা সম্পন্নে সকলে সহযোগিতা করায় বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ দিনাজপুরের সভাপতি স্বরূপ কুমার বক্সী বাচ্চু ও সাধারন সম্পাদক উত্তম কুমার রায় সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।  

সর্বশেষ

জনপ্রিয়