২২ অগ্রহায়ণ, ১৪৩০ - ০৬ ডিসেম্বর, ২০২৩ - 06 December, 2023
amader protidin

পীরগঞ্জের পেঁয়াজ সারাদেশে আমদানি

আমাদের প্রতিদিন
3 weeks ago
67


পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃ

রংপুরের পীরগঞ্জে নতুন পেঁয়াজ  বাজারে আমদানি শুরু হয়েছে। ট্রাক যোগে দেশের বিভিন্ন হাট বাজারে আমদানি করছে ব্যবসায়ীরা। নতুন পেঁয়াজের বাজার ভালো পেয়ে চাষিরা খুশি।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, উপজেলায়  ১৭৫০ হেক্টর জমির মধ্যে ১২০০ হেক্টর জমিতে মুড়ি পেঁয়াজ এর আবাদ করা হয়েছে। ইতিমধ্যে চাষিরা বাজারজাতকরণ শুরু করেছে এবং ভালো মূল্য পাচ্ছে।

আজ শুক্রবার পীরগঞ্জের কৃষি পল্লী ঘুরে কথা হয় পেয়াজ চাষিদের সাথে অনেকেই বলছেন, নতুন এই মসলা জাতীয় (পাতা) বা মুড়ি পেঁয়াজের ঝাঁঝ স্বাদের জন্য বাড়ি বাড়ি গৃহীনদের হাতে পৌঁছে যাবে । রান্না কাজের মসলাদির মধ্যে পেঁয়াজ  অন্যতম মসলা। সেই মসলার পেঁয়াজের  ঝাঁজ এখন সবার ঘরে ঘরে পৌঁছে যাবে।

গাড়াবেড় গ্রামের পেঁয়াজ চাষি ইমরান আলী বলেন, পেঁয়াজ মৌসুমে শুরুতেই আগাম ভাবে এই মুড়ি পেঁয়াজের চাষ করা হয়েছে। আগেভাগে আবহাওয়া বুঝে জমিতে পেঁয়াজের চাষ করছে তারা সকলেই ফলন ও বাজার ভালো পেতে শুরু করেছে। দূরদূরান্ত থেকে ব্যবসায়ীরা এলাকায় গাড়ি নিয়ে এসে  জমি থেকে নতুন পেঁয়াজ কিনে ট্রাক যোগে দেশের বিভিন্ন হাট বাজারে আমদানি করছে।

 উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সরকার  বলেন , উপজেলায়  স্থানীয় ভাবে মুড়ি বা (পাতা  পেঁয়াজ) নামে পরিচিত এই পেঁয়াজ। মুড়ি পেঁয়াজ অক্টোবর মাসের মাঝামাঝি সময় থেকে বাজারে আসা শুরু হয়, ফলে কৃষক ভালো মূল্য পায়, যা দেশের পেঁয়াজের চাহিদা পুরুণে গুরুত্বপূর্ণ অবদান রাখে।তিনি আরও বলেন, স্থানীয় কৃষি বিভাগ মাঠ পর্যায়ে কৃষকদের সার ও বালাই ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান সহ উক্ত পেঁয়াজ চাষে কৃষকদের উৎসাহিত করছে। তবে এবার ১২০০ শ হেক্টর জমিতে মুড়ি পেঁয়াজের চাষ করা হয়েছে, সেখান থেকে ১২ হাজার মেট্রিক টন পেঁয়াজ উৎপাদনের সম্ভাবনা রয়েছে।

সর্বশেষ

জনপ্রিয়