১৭ বৈশাখ, ১৪৩১ - ৩০ এপ্রিল, ২০২৪ - 30 April, 2024
amader protidin

বিরলে গ্রাম আদালত বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

আমাদের প্রতিদিন
1 week ago
38


বিরল (দিনাজপুর) প্রতিনিধি:

বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় বিরলে গ্রাম পুলিশদের নিয়ে “গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক” দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৭ এপ্রিল বুধবার উপজেলা পরিষদের হলরুমে ইকো—স্যোসাল ডেভেলপমেন্ট ওর্গানাইজেশন (ইএসডিও) এর সহযোগিতায় এবং উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী ওই কর্মশালা অনিুষ্ঠত হয়েছে।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিরল উপজেলা নির্বাহী অফিসার বহ্নি শিখা আশা। বিশেষ অতিথি ছিলেন বিরল থানার অফিসার ইনচার্জ গোলাম মাওলা শাহ্।

কর্মশালায় অফিসার ইনচার্জ গোলাম মাওলা শাহ্ গ্রাম আদালতের এখতিয়ার, গ্রাম আদালতের ক্ষমতা, গ্রাম আদালত কতৃর্ক  বিচারযোগ্য মামলা, গ্রাম আদালত গঠনের আবেদন, সমন জারীর পদ্ধতি ও গ্রাম পুলিশের ভুমিকা বিষয়ে আইনগত বিস্তারিত আলোচনা করেন।

ইএসডিও’র উপজেলা সমন্বয়কারী আয়েশা খাতুন গ্রাম আদালত, গ্রাম আদালত ও সালিসির মধ্যকার পার্থক্য, গ্রাম আদালতের ভিত্তি, গ্রাম আদালত গঠন, সাক্ষীকে সমন দেওয়া, গ্রাম আদালতের অধিবেশন, প্রাক বিচার ও সীদ্ধান্ত চুড়ান্ত হওয়া এবং আপীল, মিথ্যা মামলা দায়েরের জরিমানা, গ্রাম আদলত অবমাননার জরিমানা, গ্রাম আদালতের বিচার প্রক্রিয়া, গ্রাম আদালত পরিচালনায় গ্রাম পুলিশের ভুমিকা বিষয়ে আইনগত দিকগুলো তুলে ধরেন এবং শেষে গ্রাম আদালতের ওপর নির্মিত শিখন ভিডিও প্রদর্শন করা হয়। কর্মশালায় বিরল উপজেলার ১২ টি ইউনিয়ন পরিষদের সকল গ্রাম পুলিশগণ অংশগ্রহন করেন।

 

 

সর্বশেষ

জনপ্রিয়