১৯ মাঘ, ১৪২৯ - ০১ ফেব্রুয়ারি, ২০২৩ - 01 February, 2023
amader protidin

রংপুরে হরিজন জনগোষ্ঠীর প্রতি ভেদাভেদ-বৈষম্য বন্ধের দাবি

আমাদের প্রতিদিন
3 weeks ago
21


 

নিজস্ব প্রতিবেদক:

রংপুরে জাত-পাত,পেশা-ভাষা ও সংস্কৃতির কারণে হরিজন জনগোষ্ঠীর প্রতি ভেদাভেদ-বৈষম্য বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। আজ  নগরীর একটি কমিউনিটি সেন্টারে হরিজন অধিকার আদায় সংগঠন, রংপুর এই সংবাদ সম্মেলন করে। এতে লিখিত বক্তব্য পাঠ করেন, সংগঠনের সভাপতি সুরেশ বাসফোর। এসময় সংগঠনের উপদেষ্টা লিটন বাসফোর,কানাই বাসফোর, সবরন বাসফোর, কানাই বাসফোর, সহ-সভাপতি রাজু বাসফোর, সাধারণ সম্পাদক সাজু বাসফোরসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি সুরেশ বাসফোর বলেন, দেশের স্বাধীনতার ৫০বছর অতিক্রম করলেও আজও হরিজনরা রাষ্ট্রীয়ভাবে ও সামাজিকভাবে বৈষম্যের শিকার হচ্ছে। দেশের ১৭লক্ষ হরিজন জনগোষ্ঠী এখনও নাগরিক অধিকার থেকে বঞ্চিত। অর্থনৈতিক, রাজনৈতিক,সামাজিক- সাংস্কৃতিকসহ সকল ক্ষেত্রে অবহেলার শিকার হচ্ছে। সমাজে এখনো জাত-পাত, পেশা-ভাষা ও নিজস্ব সংস্কৃতির কারণে আমাদের শিক্ষিত ছেলেমেয়েদের লাঞ্চনা-নিপীড়ন হয়েছে।

তিনি বলেন, রাষ্ট্রীয় বৈষম্য কমলেই সামাজিক বৈষম্য কমবে। এই সমাজে কিছু প্রগতিশীল চিন্তার মানুষ আছেন যারা হরিজন জনগোষ্ঠীর জীবন-মান নিয়ে ভাবেন। আমরা চাই সমাজের সামাজিক, সাংস্কৃতিক,রাজনৈতিকব্যক্তিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আমাদের পাশে দাড়াবেন। তাই এখন প্রয়োজন হরিজন জনগোষ্ঠীর নাগরিক অধিকার নিশ্চিতকরণ ও জীবন-মান উন্নয়নে বিশেষ রাষ্ট্রীয় পরিকল্পনা গ্রহণ এবং অন্যদিকে সামাজিকভাবে হরিজন জনগোষ্ঠীর প্রতি অসৌজন্যমূলক আচরণ ও ভুল চিন্তাভাবনা-মানসিকতা পরিবর্তন করা। রাষ্ট্রীয় ও সামাজিকভাবে বৈষম্যের প্রতিবাদে আমরা গত দু'মাসব্যাপী "বৈষম্য বিরোধী" সামাজিক নানান কর্মসূচি পালন করছি। অবিলম্বে  বৈষম্য বিরোধী বিল-২০২২ বাতিল, হরিজন জনগোষ্ঠীর প্রতি যে কোন বৈষম্যমূলক- বর্ণবাদী আচরণকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করে দ্রæত বিচার আইনের আওতায় বিচারের ব্যবস্থা,বাংলাদেশ সংবিধানের জাতিসত্তা গেজেটে হরিজন জনগোষ্ঠীর নাম অন্তর্ভুক্ত, জাত-পাত,পেশা-ভাষা ও সংস্কৃতির কারণে হরিজন জনগোষ্ঠীর প্রতি চলমান বৈষম্য দূরিকরণে রাষ্ট্রীয় উদ্যোগ গ্রহণ ও অনগ্রসর, পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে হরিজনদের জীবন-মান উন্নয়নে উচ্চ শিক্ষা গ্রহণ ও চাকুরী ক্ষেত্রে বিশেষ কোটার ব্যবস্থাসহ হরিজন জনগোষ্ঠীর প্রতি ভেদাভেদ-বৈষম্য বন্ধের দাবি জানিয়েছেন।  

 

 

 

 

 

 

সর্বশেষ

জনপ্রিয়