১৯ মাঘ, ১৪২৯ - ০১ ফেব্রুয়ারি, ২০২৩ - 01 February, 2023
amader protidin

দূরপাল্লার ফ্লাইটে যাত্রীদের মাস্ক পরার সুপারিশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

আমাদের প্রতিদিন
2 weeks ago
28


আন্তর্জাতিক ডেস্ক :

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সর্বশেষ ওমিক্রন সাবভ্যারিয়েন্টের দ্রুত বিস্তারের পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশকে দূরপাল্লার ফ্লাইটে যাত্রীদের মাস্ক পরার সুপারিশ বিবেচনা করা উচিত বলে পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার সংস্থাটির পক্ষ থেকে এ পরামর্শ দেওয়া হয়েছে।

ইউরোপে ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট এক্সবিবি.১.৫ শনাক্ত হয়েছে। এটি এখন বিস্তার ঘটিয়ে চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের সিনিয়র জরুরি কর্মকর্তা ক্যাথরিন স্মলউড বলেছেন, ‘দূরপাল্লার ফ্লাইটগুলির মতো উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যবস্থাপনায় যাত্রীদের মাস্ক পরার পরামর্শ দেওয়া উচিত। কোভিডের ব্যাপক বিস্তারের কারণে যে কোনো জায়গা থেকে আসা যাত্রীদের জন্য এটি জারি করার সুপারিশ হওয়া উচিত।’

এক্সবিবি.১.৫ এখন পর্যন্ত শনাক্ত করা সবচেয়ে বেশি সংক্রমণযোগ্য সাবভ্যারিয়েন্ট। ৭ জানুয়ারি শেষ হওয়া সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ সংক্রমণের ২৭ দশমিক ৬ শতাংশের জন্য এটি দায়ী। তবে এক্সবিবি.১.৫ বিশ্বব্যাপী সংক্রমণের তরঙ্গ সৃষ্টি করবে কিনা তা স্পষ্ট নয়।

ক্যাথরিন স্মলউড জানিয়েছেন, যাত্রীদের দেশ ছাড়ার আগে পরীক্ষার মাধ্যমে প্রমাণ সংগ্রহ করতে হবে। যদি পদক্ষেপ নিতে হয়, তাহলে বৈষম্যহীন পদ্ধতিতে ভ্রমণ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া উচিত।

সর্বশেষ

জনপ্রিয়