১৯ মাঘ, ১৪২৯ - ০১ ফেব্রুয়ারি, ২০২৩ - 01 February, 2023
amader protidin

এক দিন আগেই বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু

আমাদের প্রতিদিন
2 weeks ago
22


ঢাকা অফিস:

বিশ্ব ইজতেমার ময়দানে লাখো মুসল্লি জমায়েত হওয়ায় এক দিন আগেই গতকাল বৃহস্পতিবার বাদ জোহর মাওলানা রবিউল হক ও বাদ আসর মাওলানা মো. ফারুক হেদায়েতি বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু করা হয়েছে। বাদ মাগরিব মাওলানা ইব্রাহিম ও কারি জুবায়ের মুসল্লিদের মাঝে বয়ান করবেন।

তবে, আজ শুক্রবার বাদ ফজর মাওলানা জিয়াউল হকের আনুষ্ঠানিক আম বয়ানের মধ্য দিয়ে আলমি শুরার তত্বাবধানে (জুবায়েরপন্থী) মূল পর্বের আনুষ্ঠানিকতা শুরু হওয়ার কথা রয়েছে।

টঙ্গীর ইজতেমাস্থল এখন মুসল্লিদের আগমনে মুখরিত হয়ে উঠেছে। ভোলা থেকে ৫৪ জনের জামাত নিয়ে গতকাল বৃহস্পতিবার বিকেলে ময়দানে এসেছেন আব্দুল আল মতিন। তিনি নির্ধারিত ৪২ নম্বর খিত্তায় অবস্থান নিয়েছেন। তিনি বলেন, ‘তীব্র শীত উপেক্ষা করে জামাতের সাথিদের নিয়ে ময়দানে এসেছি। আসতে কোনো সমস্যা হয়নি। এখান থেকেই দ্বীনের দাওয়াতের কাজে বেরিয়ে যাব। আল্লাহকে খুশি করতেই আমরা চিল্লা সাথিরা এসেছি। নিশ্চয় আল্লাহ আমাদের ইবাদত কবুল করবেন।’

খিত্তায় স্থান না পেয়ে অনেকে ময়দানের শাখা সড়ক ও আশপাশের সড়কে অবস্থান নিয়েছেন। কিশোরগঞ্জ জেলা থেকে ৮৪ জনের জামাত নিয়ে আব্দুল গনি এসেছেন ময়দানে। তাঁরা নির্ধারিত খিত্তায় স্থান না পেয়ে অবস্থান নিয়েছেন ময়দানের ভেতরের শাখা সড়কে। এ বিষয়ে আব্দুল গনি বলেন, ‘আমাদের অঞ্চলের মুসল্লিরা খিত্তায় অবস্থান নিয়েছেন। আমরা পাশের সড়কে শামিয়ানা টাঙ্গিয়ে অবস্থান নিয়েছি।’

এ বিষয়ে ইজতেমা আয়োজক কমিটির গণমাধ্যম সমন্বয়ের দায়িত্বে থাকা জহির ইবনে মুসলিম আমাদের প্রতিদিনকে বলেন, দুই বছর পর এবার ইজতেমা হচ্ছে। ইজতেমা শুরুর প্রায় তিন দিন আগে থেকেই মুসল্লিরা মাঠে প্রবেশ করে নিজেদের খিত্তায় অবস্থান নিচ্ছেন। এবার অধিক মুসল্লিদের সমাগম হয়েছে। আজ দুপুরের পর ময়দান কানায় কানায় ভরে ওঠায় ইজতেমা আয়োজক কমিটির মুরব্বিরা হেদায়েতি বয়ান শুরু করেছেন। তবে আজ শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে মূল পর্বের আনুষ্ঠানিকতা।

সর্বশেষ

জনপ্রিয়