১৯ মাঘ, ১৪২৯ - ০১ ফেব্রুয়ারি, ২০২৩ - 01 February, 2023
amader protidin

কাউনিয়ায় কুঠির শিল্প প্রকল্পের সম্পত্তি বেদখল: সম্পত্তি ফেরত চায় দাতা

আমাদের প্রতিদিন
2 weeks ago
26


কাউনিয়া (রংপুর) প্রতিনিধি:

রংপুরের কাউনিয়ায় বাহাগিলী গ্রামে কুঠির শিল্প প্রকল্পের সরকারি সম্পত্তি রয়েছে। তবে কর্তৃপক্ষের নজরদারী না থাকায় প্রকল্পের সম্পত্তি দখল করে নির্মাণ করা হয়েছে ঘর। এদিকে প্রকল্প বিলপ্ত হওয়ায় সরকারকে দান করা জমি ফেরত চায় জমি দাতার ওয়ারিশগন।

উপজেলা সমাজসেবা কার্যালয় সুত্রে জানা গেছে, ১৯৮৫ সালে কুঠির শিল্প প্রকল্প হাতে নেয় ততকালীন সরকার। ওই সালে উপজেলার কুর্শা ইউনিয়নের বাহাগিলী গ্রামের আয়শা খাতুন নামে এক নারী এলাকার উন্নয়নের স্বার্থে কুঠির শিল্প প্রকল্পে সাবেক ১৪৩৪ দাগে ১৮ শতাংশ জমি বিনামুল্যে সমাজ কল্যান অধিদপ্তর বরাবর দলিলমুলে দান করে। ওই সালে প্রকল্পের সম্পত্তির উপর পাকা ভবনের নির্মাণ কাজ শুরু হয়। পরে প্রকল্পটি বিলপ্ত ঘোষনা করলে ভবনের নির্মাণ কাজ বন্ধ করে দেয় অধিদপ্তর। কিন্তু দীর্ঘ ৩৯ বছর ধরে প্রকল্পের সম্পত্তি পরিত্যাক্ত রয়েছে। আর সরকারি সম্পত্তি দখল করে স্থানীয় নিজাম উদ্দিন ও তার বোন ঘর নির্মাণ করে। তবে ১৯৯২ সালে সমাজ কল্যান অধিদপ্তর নামে আরএস খতিয়ান নং-১১/১ আরএস দাগ নং- ১৫৫৭ জমি ১২ শতাংশ ও আরএস দাগ নং-১৫৫৮ জমি ৬ শতাংশ মোট ১৮ শতাংশ জমি রেকর্ড ভুক্ত হয়েছে।

জমি দাতার নাতী সহিদার রহমান (৪৫) জানান, আশির দশকে কুঠির শিল্প প্রকল্পের ভবনের নির্মাণের ভিত্তি স্থাপন হয়। প্রকল্পটি বিলপ্ত হওয়ায় সরকারি সম্পত্তির কিছু অংশ দখল করে প্রতিবেশী নিজাম উদ্দিন। এরপর সরকারি সম্পত্তির বাকী অংশ দখল করে নিজাম উদ্দিন তার বোন রহিমাকে ঘর নির্মাণ করে দেয়। এছাড়া নিজাম উদ্দিন সমাজ কল্যান অধিদপ্তরের নামে রেকর্ডভুক্ত দাগ নং-১৫৫৮ জমি ৬ শতাংশ তার নামে দলিল করে নিয়েছে। বর্তমানে কুঠির শিল্প প্রকল্পের পুরো সম্পত্তি নিজাম উদ্দিনের দখলে আছে।

জমি দাতার ছেলে সোলেমান (৫৫) ও মতিয়ার রহমান (৫২) বলেন, আমাদের মা (আয়শা খাতুন) এলাকার উন্নয়নের স্বার্থে সরকারকে বিনামুল্যে জমি দান করেছিল। কিন্তু সরকার প্রকল্পটি বাস্তবায়ন করতে পারে নাই। দীর্ঘদিন ধরে সরকারি প্রকল্পের সম্পত্তি প্রতিবেশী নিজাম উদ্দিন দখল করে আছে।  যেহেতু প্রকল্পটি নাই, তাই আমরা ওয়ারিশগন সরকারকে দান করা সম্পত্তি ফেরতের দাবী জানাচ্ছি।

আজ সরজমিনে গিয়ে দেখা গেছে,  কুঠির শিল্প প্রকল্পের জমির উপর টিনের ঘর নির্মান করে বসবাস করছে রহিমা বেগম। তার বাড়ীর পিছনে পশ্চিন উত্তর কোনায় আধাপাকা ঘর নির্মাণ করেছে নিজাম উদ্দিন। আর কিছু অংশ ফাঁকা পড়ে আছে। নিজাম উদ্দিন বলেন, ১৯৯১ সালে জমি দাতার কাছে তিনি বুজরত খতিয়ানমুলে দাগ নং- ১৫৫৮ জমি ৩৮ শতাংশ কবলামুলে রেজিষ্ট্রারী করে নিয়েছেন। তিনি পরবর্তীতে জানতে পারেন জমি দাতার নামে দাগ নং- ১৫৫৮ জমি ৩২ শতাংশ রয়েছে। সরকারি সম্পত্তি দখলের বিষয়ে তিনি বলেন, প্রশাসন চাইলে সরকারের জমি ছেড়ে দিবেন। 

উপজেলা সমাজসেবা অফিসার সামিউল ইসলাম জানায়, উপজেলার কুর্শা ইউনিয়নের বাহাগিলী গ্রামে কুঠির শিল্প প্রকল্পের সম্পত্তি রয়েছে। তবে ততকালীন সরকার প্রকল্পটি অনুমোদন না দেওয়ায় প্রকল্পের সম্পত্তি দীর্ঘদিন ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে।

সর্বশেষ

জনপ্রিয়