২৪ মাঘ, ১৪২৯ - ০৬ ফেব্রুয়ারি, ২০২৩ - 06 February, 2023
amader protidin

বীরগঞ্জে দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

আমাদের প্রতিদিন
3 weeks ago
44


বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি:

"শুদ্ধস্বরে শব্দশর" স্লোগানে দিনাজপুরের বীরগঞ্জে শব্দশরের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী ও দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

প্রত্যন্ত গ্রামীণ পর্যায়ের কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম সাধারণ মানুষের কাছে তুলে ধরতে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সকাল হতে দেশ-বিদেশের প্রান্তিক পর্যায়ের ছাড়াকার, কবি-সাহিত্যিক ও গুণীজনদের পদচারণায় উৎসবে পরিণত সাহিত্য সন্মেলনের অনুষ্ঠান। উপস্থিত কবি-সাহিত্যিকদের অলোচনা, কবিতা আবৃত্তি, ছড়া, গল্প, সাহিত্য সন্মাননা ও স্মারক প্রদান এবং সংগীত পরিবেশন মধ্যদিয়ে সাহিত্য সন্মেলন যেন মিলন মেলায় পরিণত হয়।

(১৪ জানুয়ারি) শনিবার সকালে "শব্দশর" সাহিত্য সংগঠনের আয়োজনে গোলাপগঞ্জ ডিগ্রি কলেজ প্রাঙ্গণে উক্ত আন্তর্জাতিক সম্মেলনের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মমতাজ উদ্দিন।

সম্মেলনে শব্দশরের সভাপতি কবি বাবুল চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক লাল মিঞার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় জাতীয় সংসদ সদস্য ১৩ নীলফামারী -২ ও সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শব্দশরের প্রধান উপদেষ্টা ও  দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব শরীফ শেখ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কবি তারেক রেজা।

ভারতীয় অতিথির মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের বালুরঘাটের কবি বিশ্বনাথ লাহা, নর্থ বেঙ্গল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কবি নিখিলেশ রায়, কলকাতার কবি ও কথা সাহিত্যক দিলিপ রায়, মালদহের কবি পার্থসারথি ঝা, কলকাতার কবি স্বপন কুমার রায়, উত্তর দিনাজপুর ইসলামপুরের কবি নিশি কান্ত সিনহা, কলকাতা ঢাকুরিয়ার কবি ও সেতার শিল্পী শ্রীমতি শিখা নাথ। এ সময় শব্দশরের উপদেষ্টা মন্ডলীর সদস্য বাংলাদেশের দিনাজপুরের কবি ও ছড়াকার অধ্যাপক আব্দুল জলিল আহম্মেদ, দিনাজপুরের বীরগঞ্জ সরকারী কলেজের অধ্যাপক কবি ও গবেষক ড. মাসুদুল হক, ডাঃ জোবাইদুর রহিম, রংপুরের কবি ও অনুবাদক মোস্তফা তোফায়েল হোসেন, দিনাজপুরের ঔপ্যনাসিক লায়লা চৌধুরী, হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোঃ রবিউল ইসলাম, পঞ্চগড়ের গল্প ও প্রবন্ধকার শফিকুল ইসলাম, নীলফামারী সৈয়দপুরের কবি ও সমাজকর্মী সৈয়দা রুখসানা জামান শানু, ঠাকুরগাঁয়ের কবি মাহবুবা আখতার, দিনাজপুরের কবি, ঔপ্যনাসিক ও নারী নেত্রী জিনাত রেহানা প্রমুখ।

সম্মেলনে দেশ ও বিদেশের প্রায় দুই হাজারের অধিক কবি, সাহিত্যের ছাড়াকার অংশগ্রহণ করে। শব্দশর সাহিত্য সংকলন তৃতীয় বর্ষ  সংখ্যার মোড়ক উন্মোচন, সাহিত্য সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

 

 

 

সর্বশেষ

জনপ্রিয়