১৯ মাঘ, ১৪২৯ - ০১ ফেব্রুয়ারি, ২০২৩ - 01 February, 2023
amader protidin

উৎপাদন বন্ধ মেঘনা কনডেন্সড মিল্ক কোম্পানির, চলছে অনিয়ম: নিরীক্ষক

আমাদের প্রতিদিন
2 weeks ago
11


ঢাকা অফিস:

পুঁজিবাজারে বিবিধ খাতে তালিকাভুক্ত কোম্পানি মেঘনা কনডেন্সড মিল্কের ব্যবসা দীর্ঘদিন ধরে লোকসানে রয়েছে। আর বিগত ৪ বছর ধরে বন্ধ রয়েছে কোম্পানির উৎপাদন।এ পরিস্থিতিতে কোম্পানির উৎপাদনে ফিরে আসার সম্ভাবনা নেই বললেই চলে। এরপরও কোম্পানিতে বিভিন্ন অনিয়ম চলছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট নিরীক্ষক।

কোম্পানির ২০২১-২২ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় নিরীক্ষকের প্রতিবেদনে অনিয়মের তথ্য বেরিয়ে এসেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

মেঘনা কনডেন্সড মিল্কের ব্যাংক ঋণ হিসেবে ৬৪ কোটি ২৭ লাখ ৭৬ হাজার টাকা দেখিয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। কিন্তু আপডেট ব্যাংক স্টেটমেন্ট না পাওয়ায় সত্যতা যাচাই করা যায়নি। এছাড়া কোম্পানি কর্তৃপক্ষের দাবি করা ৮ কোটি ২ লাখ টাকার মজুত পণ্যের সত্যতা নিয়েও সন্দেহ করেছেন নিরীক্ষক। আর নগদ ১ কোটি ১৭ লাখ টাকা আছে বলে আর্থিক হিসাবে উল্লেখ করলেও তা নিরীক্ষক দিয়ে যাচাই করা হয়নি।

এদিকে, তালিকাভুক্ত এই কোম্পানিটি থেকে শেয়ারহোল্ডারদের দীর্ঘদিন ধরে লভ্যাংশ প্রাপ্তি বন্ধ রয়েছে। কিন্তু অনেক বছর আগে ঘোষণা করা লভ্যাংশের ১৬ লাখ ৭৩ হাজার টাকা এখনো প্রদান করেনি।

নিরীক্ষক জানিয়েছেন, কোম্পানির ২০২১-২২ অর্থবছরে নিট ৩ কোটি ৬৫ লাখ টাকা লোকসান হয়েছে। যে কোম্পানির মোট সম্পদের থেকে চলতি দায় বেশি হয়ে গেছে। এছাড়া কয়েক বছর ধরে লোকসান, ঋণাত্মক ইক্যুইটি, ঋণাত্মক সংরক্ষিত আয় ও ঋণাত্মক সম্পদ রয়েছে। কোম্পানির এই অবস্থা ব্যবসায় ফিরে আসাকে হুমকির মুখে ফেলেছে। যে কোম্পানির গ্যাসলাইন বিচ্যুত করার পরে গত ৪ বছর ধরে উৎপাদন বন্ধ রয়েছে।

মেঘনা কনডেন্সড মিল্ক কর্তৃপক্ষ আন্তর্জাতিক হিসাব মান (আইএএস)-১২ অনুযায়ী ডেফার্ড ট্যাক্স গণনা করে না বলে জানিয়েছেন নিরীক্ষক। এছাড়া তারা ডেফার্ড ট্যাক্স সমন্বয় ছাড়াই রিভ্যালুয়েশন সারপ্লাসের উপর ধার্য্য করা অবচয় রিভ্যালুয়েশন রিজার্ভ থেকে রিটেইন আর্নিংসে স্থানান্তর করেছে।

সর্বশেষ

জনপ্রিয়