১৯ মাঘ, ১৪২৯ - ০১ ফেব্রুয়ারি, ২০২৩ - 01 February, 2023
amader protidin

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু আজ মাওলানা সাদ কান্ধালভী আসছেন না

আমাদের প্রতিদিন
1 week ago
51


ঢাকা অফিস:

গাজীপুরের টঙ্গীতে ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আজ শুক্রবার মাওলানা সাদ কান্ধালভী অনুসারীদের আয়োজনে দেশ-বিদেশের ধর্মপ্রাণ মুসল্লিরা ইতোমধ্যে ইজতেমা ময়দানে তাদের নির্ধারিত খেত্তায় অবস্থান নিয়েছেন। শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে তিন দিনের  ইজতেমার কার্যক্রম। পরিস্থিতি বিবেচনায় এবারের বিশ্ব ইজতেমায় মাওলানা সাদ কান্ধালভী আসছেন না, তবে তার পক্ষ থেকে তিন ছেলে মাওলানা ইউসুফ, মাওলানা সাঈদ ও মুফতি ইলিয়াস ইজতেমায় যোগ দেবেন। তারা আম ও খাস বয়ানের শীর্ষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন।

দ্বিতীয় পর্বের ব্যবস্থাপনা বিষয়ক জিম্মাদার মাওলানা আব্দুল্লাহ মনসুর বলেন, ‘বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। জেলা প্রশাসন গত মঙ্গলবার ইজতেমা ময়দান বুঝিয়ে দেওয়ার পর দ্রæত সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়।’ 

তাবলীগ জামাতের মধ্যে মতবিরোধ ও বিশ্ব ইজতেমা আলাদাভাবে আয়োজন করা হলেও বিদেশি মেহমানদের মধ্যে কোনো বিভেদ নেই। তারা ইজতেমা বলতে ছয় দিনই বোঝেন। বিভিন্ন দেশ থেকে যে বিদেশি মেহমানরা প্রথম পর্বে অংশ নিয়েছিলেন, তাদের অধিকাংশই দ্বিতীয় পর্বে যোগ দিচ্ছেন। বৃহস্পতিবার বিকাল পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার বিদেশি মেহমান আন্তর্জাতিক নিবাসে এসে পৌঁছেছেন বলে জানিয়েছেন আয়োজকরা।  

বৃহস্পতিবার ময়দানে গিয়ে দেখা যায়, ইজতেমার প্রতিটি প্রবেশপথে নিরাপত্তা কর্মীদের উপস্থিতি। সড়কগুলোতে টহল দিচ্ছে পুলিশ। প্যান্ডেলে বিভিন্ন জেলাভিত্তিক খেত্তায় মুসল্লিরা ইবাদত বন্দেগিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। বিভিন্ন যানবাহনে মুসল্লিরা আসছেন। তবে আগত মুসল্লিদের আগমন প্রথমবারের চেয়ে কম। দ্বিতীয় পর্বেও বিশ্ব ইজতেমার সার্বিক নিরাপত্তায় আইন প্রয়োগকারী সংস্থার কড়া নজরদারি রয়েছে।

টঙ্গী শহিদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের তত্ত¡াবধায়ক জাহাঙ্গীর আলম জানান, আগতদের চিকিৎসা সেবা দিতে আগের মতোই সবকিছু বহাল থাকছে। ডেসকো টঙ্গী কেন্দ্রীয় জোনের নির্বাহী প্রকৌশলী কামরুল ইসলাম বলেন, ‘ইজতেমা ময়দান ও আন্তর্জাতিক নিবাসে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে ও যে কোনো সমস্যা মোকাবিলায় ৬০০ সদস্য বিশিষ্ট কয়েকটি দক্ষ বিদ্যুৎ টিম এবারও প্রস্তুত রাখা হয়েছে।’ গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ বলেন, ‘বিশ্ব ইজতেমায় আগত দেশ-বিদেশের মুসল্লিদের সব ধরনের সেবা দানে সরকারি ও বেসরকারি উদ্যোগ রয়েছে। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও আগতদের জন্য পর্যাপ্ত বিশুদ্ধ খাবার পানি সরবরাহের ব্যবস্থা থাকছে। টয়লেট, অজু ও গোসলখানা, প্যান্ডেলের ভেতর ও সকল রাস্তা পরিস্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। প্রথম পর্ব শেষ হওয়ার পরপরই  সিটি করপোরেশন আবর্জনা অপসারণের কাজ শুরু করে।’

 

 

সর্বশেষ

জনপ্রিয়