২৪ মাঘ, ১৪২৯ - ০৬ ফেব্রুয়ারি, ২০২৩ - 06 February, 2023
amader protidin

চীন ও দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর সাথে মহড়ায় যোগ দিচ্ছে রুশ রণতরী

আমাদের প্রতিদিন
1 week ago
16


আন্তর্জাতিক ডেস্ক:

চীন ও দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর সাথে মহড়ায় রাশিয়ার হাইপারসনিক ক্রুজ অস্ত্রসজ্জিত একটি রণতরী যোগ দেবে। আগামী ফেব্রুয়ারিতে এই মহড়া অনুষ্ঠিত হবে।

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা তাস জানিয়েছে, মহড়ায় অ্যাডমিরাল অব দি ফ্লিট অব দি সোভিয়েত ইউনিয়ন গোরশকভ ওই মহড়ায় অংশ নেবে।

এই ফ্রিগেটেজিরকন ক্ষেপণাস্ত্র মোতায়েন রয়েছে। এই ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে ৯ গুণ বেশি গতিতে ছুটতে পারে এবং এক হাজার কিলোমিটারের বেশি দূরত্বে আঘাত হানতে পারে।

রাশিয়ার হাইপারসনিক অস্ত্রভাণ্ডারে জিরকন হলো প্রধান হাতিয়ার।

তাস জানায়, অ্যাডমিরাল গোরশকভ প্রথমে সিরিয়ার টারটাস পর্যন্ত যাবে। তারপর চীন ও দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর সাথে যৌথ নৌমহড়ায় অংশ নেবে।

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ডিফেন্স ফোর্স জানিয়েছে, ১৭-২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় মহড়াটি দক্ষিণ আফ্রিকার পূর্ব উপকূল ডারবান ও রিচার্ডস বের কাছে হবে।

এতে আরও বলা হয়, দক্ষিণ আফ্রিকা, রাশিয়া ও চীনের মধ্যকার ইতোমধ্যেই বিকশিত সম্পর্ক আরও জোরদার করার জন্যই এই মহড়ার আয়োজন করা হচ্ছে।

এই তিন দেশ ২০১৯ সালেও মহড়া চালিয়েছিলো। গোরশকভ চলতি মাসে নরওয়েজিয়ান সাগরে মহড়া চালিয়েছিলো। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এটিকে আটলান্টিক মহাসাগরে পাঠিয়েছিলেন পাশ্চাত্যকে এই বার্তা দিতে যে ইউক্রেন যুদ্ধে রাশিয়া নতি স্বীকার করবে না।পুতিন এর আগে বলেছিলেন গোরশকভ ও জিরকনের কোনো তুলনা পৃথিবীতে নেই।

সর্বশেষ

জনপ্রিয়