১৯ মাঘ, ১৪২৯ - ০১ ফেব্রুয়ারি, ২০২৩ - 01 February, 2023
amader protidin

আজ সরস্বতী পূজা খানসামায় প্রতিমা বিক্রির হাট

আমাদের প্রতিদিন
6 days ago
29


দিনাজপুর প্রতিনিধি:

হিন্দু ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতী। হিন্দু ধর্মাবলম্বীদের শিক্ষাপ্রতিষ্ঠান ও বাড়িতে আজ বৃহস্পতিবার সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এই পূজা উপলক্ষ্যে দিনাজপুরের খানসামায় বাঁশ, খড় ও কাদামাটি দিয়ে সরস্বতী প্রতিমা তৈরি ও বিক্রির হাট বসেছে। এই প্রতিমা কেনাবেচা চলবে পূজা শুরুর পূর্ব পর্যন্ত। পাকেরহাট ছাড়াও উপজেলার কয়েকটি কুমারপাড়ায় চলছে এ প্রতিমা তৈরি ও বিক্রি।

মঙ্গলবার বিকেলে খানসামা উপজেলার পাকেরহাটের গ্রোয়ার্স মার্কেট এলাকায় দেখা যায়, ধর্ম দেব আর্টে অস্থায়ী প্রতিমার হাটে শেষ মুহূর্তের রং করা ও প্রতিমা তৈরি করছেন কারিগররা। প্রতিটি প্রতিমা আকার ভেদে ৬০০ থেকে ২হাজার ৫০০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

খানসামা পাকেরহাট গ্রোয়ার্স মার্কেট এলাকার প্রতিমা তৈরির কারিগর ধর্ম দেব রায় বলেন, প্রতিমা তৈরি উপকরণ বাঁশ, কাঠ, ছন ও রঙের দাম বেড়ে যাওয়ায় প্রতিমার দাম বেশি। এতেও প্রতিমা বিক্রির পরিমাণ কিন্তু কমেনি। এই পূজা উপলক্ষে প্রতিমা তৈরি ও বিক্রি করে বাড়তি আয় হয়।

প্রতিমা কিনতে আসা অনন্ত কুমার রায় বলেন, এবার বাড়িতে সরস্বতীপূজা উদ্যাপন করব। তাই হাটে এসেছি পছন্দের প্রতিমা কিনতে। তবে গতবারের চেয়ে এবার একটু দাম বেশি। তবু বিদ্যার দেবীর পূজা-অর্চনা করতে আয়োজনের কমতি নেই আমাদের।

খানসামা উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ধীমান চন্দ্র দাস বলেন, এই পূজা শিক্ষাপ্রতিষ্ঠান ও বাড়িতে পালন করা হয়। তবু পূজা ও পূজারিদের নিরাপত্তার বিষয়ে সজাগ থাকতে ইতিমধ্যেই প্রচারণা শুরু করেছি।

খানসামা থানার পরিদর্শক (তদন্ত) তাওহীদ ইসলাম বলেন, শান্তিপূর্ণ পরিবেশে সরস্বতীপূজা পালনে পূজারীদের নির্দেশনা দেওয়া হয়েছে, পূজা সম্পন্ন করেই যেন প্রতিমা বিসর্জন করেন তাঁরা।

 

সর্বশেষ

জনপ্রিয়