১৪ জ্যৈষ্ঠ, ১৪৩০ - ২৯ মে, ২০২৩ - 29 May, 2023
amader protidin

আমদানি বন্ধের অযুহাতে বেড়েই চলেছে পেঁয়াজের দাম

আমাদের প্রতিদিন
1 week ago
21


হিলি (দিনাজপুর)প্রতিনিধি:

আমদানি বন্ধের অযুহাতে দিনাজপুরের হিলিতে বেড়েই চলেছে দেশী পেঁয়াজের দাম। এক মাসের ব্যবধানে কেজিতে বেড়েছে ৪০ টাকা। বর্তমানে প্রতি কেজি দেশী পেঁয়াজ ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা গত এক মাস আগে বিক্রি হয়েছিলো ৩০ টাকা দরে। আমদানি বন্ধের কারনে বেড়েছে পেঁয়াজের দাম বলেছেন ব্যবসায়ীরা। হঠাৎ করে দাম বৃদ্ধির কারনে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষগুলো। আমদানি হলে পেঁয়াজের দাম অনেকটাই কমে আসবে বলছেন আমদানিকারকরা।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা আব্দুল কাহের মন্ডল বলেন, বাজারে সব জিনিস পত্রের দাম বেড়েই চলেছে। তবে কিছু দিন আগে পেঁয়াজের দাম অনেকটাই কম ছিলো। এখন দেখছি এই পণ্যের দামও বেড়েছে। সরকার কৃষকের কথা চিন্তা করে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করে দিয়েছে। তবে এখন কৃষকরা সিন্ডিকেট করে দাম বৃদ্ধি করছে। সরকারের উচিৎ ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া। তাহলে এই পণ্যটির দাম কমে আসবে।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাহাবুল ইসলাম বলেন, প্রতিদিন দেশী পেঁয়াজের দাম বেড়েই চলেছে। বর্তমানে ৭০ টাকা দরে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে। আমরা বেশি দামে কিনে বেশি দামে বিক্রি করছি। তবে ভারত থেকে পেঁয়াজ আমদানি হলে ২০ থেকে ২৫ টাকার মধ্যেই প্রতি কেজি পেঁয়াজ কিনতে পারবেন সাধারণ ভোক্তারা।

হিলি স্থলবন্দরের আমদানি রপ্তানিকারন গ্রæপের সভাপতি হারুন-উর রশিদ হারুন বলেন, গত ১৫ই মার্চ থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানির ইমপোর্ট পারমিট বন্ধ করে দিয়েছে বাংলাদেশ সরকার। যার কারনে পেঁয়াজ আমদানি হচ্ছে না। সামনে কোরবানি ঈদ। এই দিনে পেঁয়াজের প্রয়োজন বেশি হয়। সরকার যদি ইমপোর্ট পারমিট দেয় তাহলে পেঁয়াজ আমদানি হবে এবং দাম অনেকটাই কমে আসবে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সর্বশেষ

জনপ্রিয়