বুধবার, ৪ আগষ্ট ২০২১   Wednesday, 4 August 2021.  



 বাংলাদেশ


আমাদের প্রতিদিন

 Jun-24-2021 06:22:40 PM


 

No image


নিজস্ব প্রতিবেদক:

আগামী রোববারের (২৭ জুন) মধ্যে ব্যাটারী চালিত রিক্সা-ভ্যান চলাচল বন্ধের সিন্ধান্ত প্রত্যাহার করে নেওয়ার জন্য ধর্মঘটের আল্টিমেটাম দিয়েছেন রংপুরের রিক্সা-ভ্যান শ্রমিক সংগঠনগুলো। সরকার সিদ্ধান্ত প্রত্যাহার করে উত্থাপিত ১১দফা দাবি মেনে না নেয়া হলে আগামী মঙ্গলবার (২৯ জুন) রংপুরে সকাল-সন্ধ্যা ধর্মঘটের হুঁশিয়ারিও দিয়েছেন শ্রমিক নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (২৪ জুন) দুপুরে রংপুর নগরীর শাপলা চত্বরে আয়োজিত মানববন্ধন পরবর্তী সংবাদ সম্মেলন থেকে এ আল্টিমেটাম ও ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছেন জাতীয় শ্রমিক পার্টির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও রংপুর মহানগর জাতীয় চার্জার রিক্সা-ভ্যান চালক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ তোফাজ্জল হোসেন তোফা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, সারাদেশে একযোগে ব্যাটারী চালিত চার্জার রিক্সা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত অত্যান্ত দুঃখজনক। দেশে ৮০ ভাগ মানুষ দিনমজুর, এর মধ্যে প্রায় ৪০ ভাগ মানুষ কোনো না কোনো ভাবে থ্রি-হুইলার, অটোবাইক, ব্যাটারী চালিত রিক্সা-ভ্যান চালক ও শ্রমিক। রিক্সা-ভ্যান চলাচল বন্ধ করা হলে ৪০ ভাগ মানুষের পেটে লাথি মারা হবে। অনেক পরিবার পথে বসবে।

তিনি আরো বলেন, সরকারকে এই ধরণের আত্মঘাতি সিদ্ধান্ত প্রত্যাহার করে নিতে হবে। শ্রমিকদের জন্য বিকল্প কর্মসংস্থান সৃষ্টি না করে হটকারি কোনো সিদ্ধান্ত নেওয়া হলে বেকার সমস্যা চরমে উঠবে। দিশেহারা মানুষের আর্তনাদে সংকটময় পরিস্থিতি তৈরি হবে। আমরা চাই সরকার এ সিদ্ধান্ত থেকে সরে এসে শ্রমিকদের স্বার্থ রক্ষায় এগিয়ে আসবে।

এসময় আগামী রোববারের (২৭ জুন) মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষিত সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য আল্টিমেটাম দিয়ে শ্রমিক নেতা তোফা বলেন, যদি ব্যাটারী চালিত রিক্সা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার এবং হয়রানি বন্ধ না করা হয়, তাহলে আগামী মঙ্গলবার (২৯ জুন) রংপুরে সকাল-সন্ধ্যা ধর্মঘট পালন করা হবে।

এছাড়াও  রংপুর মহানগরীতে যানজট নিরসনে বিশেষ বিশেষ স্থানে অটোরিক্সা ও চার্জার রিক্সা-ভ্যানের সংখ্যানুপাতে অটো পার্কিং ও চার্জার রিক্সা স্ট্যান্ড স্থাপন করাসহ ফুটপাত খালি করা, নিবন্ধিত অটোরিক্সা, চার্জার রিক্সা-ভ্যানের ডিজিটাল নম্বর প্লেটে বারকোডের মাধ্যমে মালিক লাইসেন্সের সমস্ত বায়োডাটা স্থাপন করা, পুলিশি অভিযানের পূর্বে মাইকিং করে প্রচারণা চালাতে হবে। মেট্রোপলিটন ট্রাফিক পুলিশ, সিটি পুলিশ ও অটো রিক্সা, চার্জার রিক্সা-ভ্যানের শ্রমিক সংগঠনের সমন্বয়ে নগরীতে ১৪টি চেকপোস্ট স্থাপন, শ্রমিক কল্যাণ তহবিল চালুকরণ, ভাড়া নির্ধারণ ও ভাড়ার তালিকা গুরুত্বপূর্ণ পয়েন্টে সাটানোর ব্যবস্থা,আলাদা লেন নির্ধারণ করা, চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা, প্রশিক্ষিতদের লাইসেন্স প্রদান করা, সড়কে পুলিশি হয়রানি বন্ধ করা, জরিমানা ফি শিথিল করা এবং আইনশৃঙ্খলা কমিটির সভায় শ্রমিকদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করে দেয়ার দাবী জানানো হয়।

মানববন্ধন ও সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, জাতীয় চার্জার রিক্সা-ভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্যামল বাবু, মহানগর চার্জার রিক্সা-ভ্যান জাতীয় শ্রমিক পার্টির সভাপতি আব্দুল মজিদ, জাতীয় রিক্সা-ভ্যান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আনিছুর রহমান আনিছ, পীরগাছা উপজেলা চার্জার রিক্সা-ভ্যান শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক আব্দুস সাত্তার মামুন প্রমুখ।



আজকের রংপুর


No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image
No image






 

 

 

 

 

 
সম্পাদক ও প্রকাশক
মাহবুব রহমান
ইমেইল: mahabubt2003@yahoo.com