তামাক শিল্প রক্ষার দাবিতে রংপুরে মানববন্ধন ও সমাবেশ

আমাদের প্রতিদিন
2024-05-18 05:13:21

রংপুর: শুক্রবার সকালে রংপুর নগরীর বঙ্গবন্ধু ম্যুরালের সামনে অবহেলিত তামাক চাষীদের উদ্যোগে তামাক শিল্প রক্ষার দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বিদেশী কোম্পানির হাতে জিম্মি

নিজস্ব প্রতিবেদক:

অবহেলিত তামাক চাষীদের ব্যানারে রংপুরে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষার দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০মার্চ) বেলা ১১টার দিকে নগরীর বঙ্গবন্ধু ম্যুরালের সামনে এ কর্মসূচি পালিত হয়।

সমাবেশে বক্তারা দাবি করেন, বর্তমানে এই তামাক শুধুমাত্র দু'টি বিদেশী কোম্পানী ক্রয় করছে এবং কেন দেশীয় কোম্পানীগুলো ক্রয় করতে পারছে না, তা অনুগ্রহ করে খতিয়ে দেখুন। বিদেশী কোম্পানী দু'টিই একমাত্র বড় ক্রেতা হওয়ায়, তারা যে দাম দিচ্ছে তাই আমাদের মেনে নিতে হচ্ছে।"বিদেশী কোম্পানির হাতে জিম্মি"। প্রায়শই তারা উচ্চ গ্রেডের তামাক নিম্ন গ্রেডের দাম দিয়ে তাদের কাছে বিক্রয় করতে বাধ্য করছে। প্রতিযোগীতা মূলক বাজার না থাকার কারনে আমরাও কিছু করতে পারছি না। এটা যেন “নিল চাষের পুনরাবৃত্তি"। তারা যাই বলে তা আমাদের মাথা নত করে মেনে নিতে হচ্ছে।

দেশীয় কোম্পানীগুলো যদি আজ আগের মত ব্যবসা-বাণিজ্য করতে পারে, তাহলে আমরা তামাকের ন্যায্য মূল্য পাবো এবং দেশের হাজার হাজার শ্রমিক কর্মচারীর বেকারত্ব দূর হবে। আমরা ভবিষ্যতে তাদের কাছে ন্যায্য মূল্যে আমাদের উৎপাদিত তামাক বিক্রয় করতে পারব এবং উৎপাদনে গিয়ে অধিক লাভবান হবো।

তারা বলেন, শতভাগ দেশীয় মালিকানাধীন কোম্পানী কখনো এদেশ ছেড়ে যাবে না এবং তারা ব্যবসা বানিজ্য করে যে মুনাফা অর্জন। করবে তা এদেশেই বিনিয়োগ করবে ফলে নতুন-নতুন কর্ম সংস্থানের সুযোগ হবে এবং দেশের বেকারত্ব দূর হবে। কিন্তু আমরা জানি অনেক বিদেশী কোম্পানী এ দেশে এসেছিল তারা ব্যবসা করেছে, মুনাফা করেছে, তারপর তারা ব্যবসা গুটিয়ে চলে গেছে। তারা এদেশের জন্য কিছুই রাখেনি। কিছুদিন আগেও একটি বিদেশী কোম্পানী এ দেশ থেকে ব্যবসা বাণিজ্য বন্ধ করে। চলে গিয়েছে। তাদের হাতে ছিল বাচ্চাদের টিকা এবং টিকা দেওয়ার মতো সমস্ত ঔষধ কিন্তু তারা চলে যাওয়ায় আজকে আমাদের দেশের অনেক বাচ্চার ঠিকমতো টিকা দেওয়া হচ্ছে না এবং নতুনভাবে অন্য কোম্পানী এসে সেই টিকা উৎপাদনও দ্রæত সম্ভব হচ্ছে না।

তাই দেশের অন্যতম অর্থকরী ফসল তামাক দিয়ে সিগারেট বানিয়ে বাজার জাত করে সরকার প্রতি বছর ৪০ হাজার থেকে ৫০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করে, তা শুধুমাত্র দু'টি বিদেশী কোম্পানীর হাতে ছেড়ে দেওয়া উচিত হবে না।

প্রধানমন্ত্রীর দৃষ্টি কামনা করে তারা বলেন, আমরা কাজ করে দু-মুঠো ডাল-ভাত খেতে চাই, আমরা উৎপাদন করতে চাই। আমাদের দেশের মাটি উর্বর, আমরা কৃষিকাজে ফিরে যেতে চাই। আমাদের কৃষি কাজে ফিরে যাওয়ার জন্য আমরা আপনার কাছে বিনীতভাবে অনুরোধ করছি, আপনি শতভাগ দেশীয় মালিকানাধীন কোম্পানীগুলোকে বাঁচানোর জন্য যে নীতিমালা দেয়া হয়েছিলো তার দ্রæত বাস্তবায়নেরও দাবি জানান বক্তারা।

দেশীয় তামাক কল্যাণ সমিতি রংপুরের আহ্বায়ক মাসুদার রহমান চৌধুরির সভাপতিত্বে মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক মেজাম্মেল হক, আসাদুজ্জামান (মিঠু), সদস্য মোক্তার হোসেন, জাহেদুল ইসলাম, আবু বক্কর সিদ্দিক, ফরহাদ হোসেন প্রমূখ।