পীরগাছায় দু’দিনের ঝড়ে প্রাণিসম্পদের ২০ লাখ টাকার ক্ষতি: এক রাতেই সব ধুলিসাৎ

আমাদের প্রতিদিন
2024-07-13 23:01:05

পীরগাছা (রংপুর) প্রতিনিধি:

রংপুরের পীরগাছায় পরপর দুদিনের ঝড়ে প্রাণিসম্পদ দপ্তরের প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড় ও প্রচন্ড বাতাসে উপজেলার ৬৮টি মুরগীর খামার ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্ত খামারগুলো পরিদর্শন করেন এ তথ্য দিয়েছেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুস সালাম।

গতকাল বৃহস্পতিবার উপজেলার কৈকুড়ী ইউনিয়নের চৌধুরাণী নামাপাড়া গ্রামের আজাদ মৎস্য ও বয়লার মুরগীর খামার ঘুরে দেখা গেছে করুন চিত্র। ঝড়ে খামারটির ২০০ হাট লম্বা একটি ঘর উল্টে গেছে। নিচে থাকা ১৯ দিন বয়সী ২৫০০ বয়লার মুরগীর মধ্যে ১২০০ বয়লার রাতেই মারা গেছে। এতে করে খামার মালিক আব্দুস সামাদের ৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। ৭০০ গ্রাম ওজনের ওই মুরগীগুলো তিনি পরদিন সকালে পাশর্^বর্তী জমিতে মাটি চাপা দেন।

খামার মালিক আব্দুস সামাদ বলেন, প্রায় ৮ একর জমিতে আমার মৎস্য ও মুরগীর খামার রয়েছে। ২০০ হাত ঘরের মধ্যে ২৫শ মুরগীর ছিল। অনেক আশা ছিল এনব মুরগীর বিক্রি করে কাজে লাগাবো। কিন্তু এক রাতেই আমার সব ধুলিসাৎ করে দিয়েছে কাল বৈশাখী ঝড়। এছাড়াও অনন্তরাম মাছুয়া পাড়া গ্রামের আজাদুলের দুই দিন বয়সী ২ হাজার ২০০ এবং মতিন হাজী ১২০০ বয়লার মুরগী এক রাতেই মারা গেছে। হঠাৎ করেই এতো বড় ক্ষতি হওয়ায় দিশেহারা হয়ে পড়েছে খামারীরা।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুস সালাম বলেন, গোটা উপজেলায় প্রায় ৬৮টি খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা এর তালিকা করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে দিয়েছি। কোন সহায়তা আসছে খামারীদের দেয়া হবে।