দু-একদিনের মধ্যে দাম না কমলে পেঁয়াজ আমদানি করবে সরকার : বাণিজ্যমন্ত্রী

আমাদের প্রতিদিন
2024-05-16 00:48:05

নিজস্ব প্রতিনিধি:

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দু-একদিনের মধ্যে দাম না কমলে পেঁয়াজ আমদানি করবে সরকার। একইসাথে চিনির দাম নির্ধারণ করে দিলেও বাজারে তার প্রভাব এখনো পরেনি। সরকার নির্ধারিত দামে চিনি বিক্রি নিশ্চিত করতে ভোক্তা অধিকার কাজ করছে বলে জানান তিনি।

দুইদিনের রংপুর সফরে এসে আজ  শুক্রবার (১৯ মে) সকালে সেন্ট্রাল রোডের বাসভবনে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এসময় তার সাথে ছিলেন  আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক সংসদ সদস্য হোসনে আরা লুৎফা ডালিয়া, পীরগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু নাসের শাহ মো: মাহবুবার রহমান, রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন, মেট্রোপলিটন কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজ রহমান, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মেহেদি হাসান সিদ্দিকী রনি, সাবেক যুবলীগ নেতা মহসিনুল বারী শিমুসহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

বাণিজ্য মন্ত্রী বলেন, চিনির দর আমরা একটা ফিক্সআপ করে দিয়েছি। তারপরেও বাজারে এর প্রভাব পড়ে নি। মন্ত্রণালয় থেকে যে দামটা ফিক্সড করা হয়েছিল, তা এ্যচিভ করা যায় নি। ভোক্তা অধিকার কাজ করছে, চেস্টা করছি। আশা করি প্রভাব পড়বে।

টিপু মুনশি বলেন, পেয়াজের দামটা বেড়েছে। আমরা লক্ষ রাখছি। হয়তো আমরা ইমপোর্টের ব্যবস্থা করবো। ইমিডিয়েটলি এ বিষয়ে ব্যবস্থা নিবো। যদি দুই-একদিনের মধ্যে দাম না কমে।

মন্ত্রী বলেন, কাচা বাজারের সব কিছু আমরা নিয়ন্ত্রণ করি না। বিভিন্ন মন্ত্রণালয় আছে। ওভারঅল সিসিউয়েশন খারাপ তা নয়, একটুখানি ঝামেলা হয়েছে। গ্লোবালি দাম বেড়েছে সব কিছুর। ডালের দাম বেড়েছে। ডলারের কারণে প্রভাব পড়েছে।

মন্ত্রী বলেন, বৃষ্টি বাদলের কারণে শাক সবজির দাম বেড়ে যায়, আবার কমে যায়। ওল সিচিওয়েশন ওয়েল কন্ট্রোল, শুধুমাত্র দুটো আইটেম। পেয়াজের দামটা বেড়েছে। কারণ ইমপোর্ট বন্ধ রাখা হয়েছিল। যদি না কমে তাহলে ইমপোর্ট করা হবে। আর চিনির ব্যপারটা গ্লোবাল মার্কেটে ভেরি করছে দাম। সেটাও আমরা ফিক্সআপ করেছি। ইমপ্লিমেন্টের চেস্টা করবো।

পরে তিনি নির্বাচনি এলাকা কাউনিয়া-পীরগাছায় বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন ও দলীয় কর্মসূচিতে অংশ গ্রহন করেন। এছাড়া ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন।