বেরোবিতে বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন

আমাদের প্রতিদিন
2024-07-18 08:13:01

নিজস্ব প্রতিবেদক:

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরে উৎসবের আমেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আজ মঙ্গলবার (২৩ মে, ২০২৩) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের দক্ষিণ গেট থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদের নেতৃত্বে শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ, উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, দপ্তরের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে সকালে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। তাঁর বক্তব্যে তিনি বলেন, মানবতা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালনের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৩ সালের ২৩ মে বিশ্বশান্তি পরিষদ কর্তৃক সর্বোচ্চ সম্মান নোবেলখ্যাত ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করা হয়। এটিই ছিল স্বাধীন বাংলাদেশের কোনো রাষ্ট্রনেতার প্রথম আন্তর্জাতিক সম্মাননা। উপাচার্য আরো বলেন, বঙ্গবন্ধুর প্রদর্শিত পথেই তাঁর সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব শান্তি ও মানবতার জন্য নিরলস কাজ করে যাচ্ছেন।

সভায় বিশেষ অতিথি হিসেবে বেরোবি উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ ও প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান। এসময় ‘জুলিও কুরি পদক, বঙ্গবন্ধু ও বিশ্বশান্তি: একুশ শতকের বাস্তবতা’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর বশির আহমেদ।

বেরোবি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন কমিটি ২০২৩ এর আহবায়ক মোঃ শরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বেরোবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোঃ আসাদুজ্জামান মন্ডল আসাদ, মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক শেখ মাজেদুল হক, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এ. টি. জি. এম. গোলাম ফিরোজ, সদস্য এস. এম আব্দুর রহিম ও বেরোবি শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া। ভার্চুয়াল আলোচনা সভাটি সঞ্চালনা করেন জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক কুন্তলা চৌধুরী।