আজ‘রামসাগর এক্সপ্রেস’, উদ্বোধন করবেন  রেলমন্ত্রী

আমাদের প্রতিদিন
2024-07-19 07:28:24

সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি:

গাইবান্ধার বোনারপাড়া রেলওয়ে স্টেশন থেকে দিনাজপুরগামী রামসাগর এক্সপ্রেস নামের টেনটি দীর্ঘ ১১ বছর ধরে বন্ধ ছিল। সেটি পূনরায় চালু হতে যাচ্ছে। বোনারপাড়া থেকে পঞ্চগড়ের বী.মু.সি.ই পর্যন্ত ২৬৪ কিলোমিটার রুটের ২৪টি স্টেশনে যাত্রাবিরতি করবে দ্বিতীয় মেইল ৫৯/৬০নং এই ট্রেনটি। আনুষ্ঠানিকভাবে আজ উদ্বোধন করবেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

যাত্রাবিরতির স্টেশনগুলোর ব্যাপারে সম্প্রতি নিশ্চিত করেছেন লালমনিরহাট রেলওয়ের সহকারী বানিজ্যিক কর্মকর্তা-১ জাহাঙ্গীর আলম।

স্টেশনগুলো হচ্ছে- বোনারপাড়া থেকে বাদিয়াখালি, ত্রিমোহনী, গাইবান্ধা, কূপতলা, কামারপাড়া, নলডাঙ্গা, বামনডাঙ্গা, চৌধুরানী, পীরগাছা, অন্নদাননগর, কাউনিয়া, রংপুর, পারবর্তীপুর, দিনাজপুর, কাঞ্চন, মঙ্গলপুর, সেতাবগঞ্জ, পীরগঞ্জ, ভোমরাদহ, শীবগঞ্জ, ঠাকুরগাঁওরোড, রুহিয়া, কিসমত ও বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (বী.মু.সি.ই) স্টেশন। এসব স্টেশনের সময়সূচি ও ভাড়াও নির্ধারণ করা হয়েছে।

এর আগে ট্রেনটি চালুর দাবিতে নানা আন্দোলন আর প্রতিশ্রুতি থাকার পর অবশেষে ৫৯/৬০নং সেই ট্রেনটি পুনরায় চালু হতে যাচ্ছে। এটি আজ ২৯ আগস্ট  আনুষ্ঠানিকভাবে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন উদ্বোধন করবেন বলে স্থানীয় সুত্রে জানা গেছে।

এদিকে, এই মন্ত্রীর আগমণ উপলক্ষে শনিবার (২৬ আগস্ট) সাঘাটা উপজেলা আওয়ামীলীগ এক প্রস্তুতিমূলক সভা করেছেন। এছাড়া বোনারপাড়া স্টেশনের অবৈধস্থাপনা উচ্ছেদসহ পরিস্কার-পরিচ্ছনতার কাজ চলছে। রামসাগর এক্সপ্রেস নামের টেনটি চালু হওয়ার খবরে ওই রুটের মানুষেরা উচ্ছ্বাসিত হয়ে ওঠেছেন।

স্থানীয় সুত্রে জানা যায়, প্রথমে ২০১০ সালে গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া স্টেশন থেকে ৫৯/৬০নং রামসাগর টেনটি চালু হয়েছিল। এটি বোনারপাড়া থেকে সকাল সাড়ে ৬ টায় ছেড়ে দিনাজপুর স্টেশনে ১১ টা ৪০ মিনিটে পোঁছায়। সেখান থেকে বিকেল ৩ টা ৫০ মিনিটে ছেড়ে রাত সোয়া ৯ টার দিকে বোনারপাড়ায় ফিরছিল। ট্রেনটি সকালে গাইবান্ধা, কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুরে যাওয়ায় খুব অল্প সময়ের মধ্যেই গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট ও রংপুর জেলার মানুষের কাছে বিশেষ করে অফিস কর্মচারীদের কাছে এটি জনপ্রিয় হয়ে ওঠে। কিন্তু, রেল কর্তৃপক্ষ কোন নোটিশ ছাড়াই ২০১২ সালের ২৪ আগস্ট তারিখে হঠাৎ করে ট্রেন হঠাৎ চলাচল বাতিল করে দেয়।

এ বিষয়ে বোনারপাড়ার বাসিন্দা জাহিদুল ইসলাম বলেন, তৎকালীন সময়ে হঠাৎ করে  ওই ট্রেনটি চলাচল বাতিল করায় কৃষক ও ব্যবসায়ীরা তাদের উৎপাদিত সবজিসহ অন্যান্য পচনশীল পণ্য গ্রামীণ এলাকা থেকে গাইবান্ধা ও রংপুরের মতো জেলা সদরের বাজারে পরিবহনে সমস্যার সম্মুখীন হচ্ছেন। এ অবস্থার কারণে ব্যবসায়ী সম্প্রদায়সহ সাধারণ মানুষ ও চাষিদের বাস ও সিএনজিচালিত অটোরিকশার মতো অন্যান্য যানবাহনে করে নিজ নিজ গন্তব্যে যেতে বাড়তি টাকা গুনতে হচ্ছে। এটি চালুর জন্য আমরা মানববন্ধন কর্মসূচি পালন করেছি। এর ফলশ্রুতিতে মাহমুদ হাসান রিপন এমপির চেষ্টায় ট্রেনটি পুনরায় চালু হতে যাচ্ছে জেনে আমরা অত্যান্ত আনন্দিত।

এ বিষয়ে গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন,  এটা আমার অন্যতম নির্বাচনী অঙ্গীকার। সে অনুযায়ী আজ ২৯ আগস্ট ট্রেনটি পুনরায় রুটে চালু করা হবে।  রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন  বোনারপাড়া স্টেশনে ট্রেনটি উদ্বোধন করবেন।  এই ট্রেনটি চালু হওয়ার খবরে এলাকাবাসীর মধ্যে আনন্দ-উল্লাস সৃষ্টি হয়েছে।