শিক্ষার্থীদের কারিগরি দক্ষতা উন্নয়নে ঠাকুরগাঁওয়ে অ্যাসেট প্রকল্পের সেমিনার

আমাদের প্রতিদিন
2024-05-26 05:40:24

নিজস্ব প্রতিবেদক:

শিক্ষার্থীদের কারিগরি দক্ষতা উন্নয়নে ঠাকুরগাঁওয়ে আঞ্চলিক ডিসেমিনেশন সেমিনার হয়েছে।   আজ রোববার জেলা প্রশাসন ও ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউটের আয়োজনে কালেক্টর চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে সেমিনারের উদ্বোধন করা হয়। এরপর সেখান থেকে একটি বর্ণাঢ্য রেলি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ অডিটোরিয়াম বিডি হলে গিয়ে শেষ হয়। সেখানে জেলা প্রশাসক মাহবুবুর রহমানের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন, বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো: মহসিন, অ্যাসেট প্রকল্প পরিচালক আবু মমতাজ সাদ উদ্দীন আহমেদ, অতিরিক্ত প্রকল্প পরিচালক আব্দুর রহিম,  ঠাকুরগাঁও পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ মাকসুদুর রহমান।

সেমিনারে অতিথিরা বলেন, দেশে-বিদেশের শ্রম বাজারে বাস্তব চাহিদার সামঞ্জস্য রেখে দক্ষ জনশক্তি তৈরীর লক্ষ্য সরকার দেশের কারিগরি শিক্ষার সার্বিক উন্নয়ন ও স¤প্রসারণে নানা বিধি কার্যক্রম গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবিভাগের অধীন কারিগরি শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের তত্ত¡াবধানে বাস্তবায়িত হচ্ছে অ্যাকসেলারেটিং এন্ড স্ট্যেনদেনিং স্কিলস ফর ইকনমিক ট্রান্সফরমেশন-অ্যাসেট প্রকল্প।

প্রকল্প পরিচালক বলেন,  প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে দেশে ও আন্তর্জাতিক শ্রম বাজারে চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দেশের যুব, শ্রমিক, নারী, প্রতিবন্ধী, অনগ্রসর ও সুবিধা বঞ্চিত ব্যক্তিদের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের বেকারত্ব হ্রাস করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করা।

সেমিনারে অতিরিক্ত প্রকল্প পরিচালক কারিগরি শিক্ষার বৈশ্বিক ও জাতীয় চিত্র তুলে ধরে উপস্থিত সর্ব মহলের সম্যক ধারনা দেন ও কারিগরি শিক্ষা দিয়ে উন্নত এক সোনার বাংলার ভবিষ্যৎ তুলে ধরেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, এসেট প্রকল্পের কর্মকর্তা মোনালিসা ও কমিউনিকেশন স্পেশালিস্ট ড. জহির বিশ্বাস।