জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের প্রতিবাদে দিনাজপুরে মানববন্ধন

আমাদের প্রতিদিন
2024-07-19 12:28:35

দিনাজপুর প্রতিনিধি:

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের প্রতিবাদে দিনাজপুরে মানববন্ধন তরুন ও শিক্ষার্থী সমাজ। তাদের অভিযোগ-বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশও জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবের শিকার হচ্ছে। ঘটছে  বৈশি^ক পরিবর্তন। বিশ্বের উন্নত দেশ গুলোর লাগামহীন কার্বন নিঃসরনে আমাদের মতো নিম্ন আয়ের দেশগুলোকে দিন দিন সবচেয়ে ঝুকিপূর্ণ দেশ হিসেবে পরিনত হচ্ছে।

আজ শুক্রবার দিনাজপুর প্রেস ক্লাবের সামনে সিক্ত বাংলাদেশ, লাল সবুজ ও মুক্ত আকাশ নামে তিনটি সংগঠনের ব্যানারে জলবায়ু পরিবর্তনের ক্ষতিপুরণ ও এর সুবিচারের দাবীতে এই মানববন্ধন করে।  মানববন্ধনে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশগ্রহন করে

মুক্ত আকাশের উপদেষ্টা মোঃ সাইফুল আলমের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচী চলাকালীন বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বিভিন্ন দেশের সাথে বাংলাদেশও বৈশি^ক পরিবর্তন ঘটছে। বিশ্বের উন্নতদেশ গুলোর লাগামহীন কার্বন নিঃসরণ ও ফসিল ফুয়েলের (জীবাশ্ম জ¦ালানী) ব্যবহার, আমাদের মতো নিম্ন আয়ের দেশগুলোকে দিন দিন সবচেয়ে ঝুকিপূর্ণ দেশ হিসেবে পরিনত করছে। জলবায়ু পরিবর্তনের ফলে দেশের যে ক্ষতি হয়েছে সেটার ক্ষতিপূরন আদায়ে সকলকে একত্রিত হওয়ার দাবী জানান তরুণ জলবায়ু কর্মীরা। বিশ্ব নেতাদের এখনি ফসিল ফুয়েল বিনিয়োগ বন্ধ করে রিনিএবল এনার্জিতে বিনিয়োগের দাবী জানিয়ে বক্তারা বলেন, দাবী আদায় না হওয়া পর্যন্ত আমরা বিভিন্ন ভাবে আমাদের এই কার্যক্রম চলমান রাখবো ।

এসময় বক্তব্য রাখেন, মুক্ত আকাশের প্রতিষ্ঠাতা সভাপতি এম বি বিপুল রায়, লাল সবুজ-এর সভাপতি মোঃ  লাবু, সিক্ত বাংলাদেশ জেলা শাখার সভাপতি মো. হাসান কুরাইশী, কাব্য কথা সম্পাদক শিক্ষক ও কবি নিরঞ্জন হীরা, তরুণ উদ্যোক্তা ও শিক্ষক মুকিদ হায়দার শিপন, জীবন ও প্রকৃতি ফাউন্ডেশনের তথ্য ও প্রচার সম্পাদক মোঃ মোসাদ্দেক হোসেন এবং হাবিপ্রবি’র শিক্ষার্থী তাজনিন নাহার ত্বন্নী, তানভীর হাসান সৌরভসহ  স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মী।