মিঠাপুকুর স্বাস্থ্য কমপ্লেক্সে নবজাতক মৃত্যুর ঘটনায় তোলপাড়

আমাদের প্রতিদিন
2024-04-24 08:28:17

মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি:

রংপুরের মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নবজাতক মৃত্যুর ঘটনা ঘটেছে।  গতকাল আজ রোববার (১০ মার্চ) সকালে এ ঘটনায় স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে তোলপাড় সৃষ্টি হয়েছে। এ ঘটনার তদন্তে উপজেলা স্বাস্থ্য ও প. প কর্মকর্তাকে প্রধান করে ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মৃত্যু ওই নবজাতকের মায়ের নাম মোছা. লিমা বেগম (২৭)। তিনি উপজেলার লতিবপুর ইউনিয়নের বাতাসন দুর্গাপুর গ্রামের জুয়েল মিয়ার স্ত্রী।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরিবার সূত্রে জানা গেছে, গত শনিবার (৯ মার্চ) সন্ধায় প্রসব বেদনা নিয়ে লিমা বেগমকে মিঠাপুকুর  স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করায় স্বজনরা।  রাতভর প্রচন্ড ব্যাথায় কাতরাচ্ছিলেন প্রসূতি। গতকাল সকাল ৭ দিকে ছেলে সন্তান প্রসব করেন তিনি। কিন্তু নবজাতক মৃত্যু অবস্থায় ভূমিষ্ট হয়। নবজাতকের এমন অবস্থা দেখে হাউমাউ করে কান্না জুড়ে দেন মা ও স্বজনরা।  এ ঘটনা জানাজানি হলে স্বাস্থ্য কমপ্লেক্স এলাকায় তোলপাড় সৃষ্টি হয়। স্থানীয় অনেকেই নবজাতকের মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের অবহেলাকে দায়ী করেছেন।  নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বলেন,  প্রসূতির যথাযথ পরিচর্যা ও সঠিক চিকিৎসার অভাবে নবজাতকের মৃত্যু হয়েছে।  তবে এ ব্যাপারে স্বজনরা শোকে কাতর থাকায় তাদের কোনো বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ ঘটনায় উপজেলা স্বাস্থ্য ও প. প কর্মকর্তাকে প্রধান করে ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা. রাশেবুল হোসেন বলেন, 'প্রসূতির চিকিৎসাসেবা কিংবা অবহেলা ছিলনা। বিলম্বে ভর্তি অথবা অন্য কোনো ধরনের সমস্যার কারণে নবজাতক গর্ভেই মারা যেতে পারে। প্রসবের সময়ও মারা যেতে পারে।  স্বজনরা চিকিৎসা অবহেলার কোনো অভিযোগ করেননি।  তবুও, আমাদের নিয়ম অনুযায়ী বিষয়টি তদন্ত করা হবে।'