পঞ্চগড়ে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা

আমাদের প্রতিদিন
2024-06-16 08:45:49

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ে বৃষ্টির জন্য বিশেষ প্রার্থনায় কাঁদলেন মুসল্লিরা। বুধবার (২৪ এপ্রিল) সকালে সদর উপজেলার কামাতকাজলদিঘী ইউনিয়নের তালমা ঈদগা ময়দানে সালাতুল ইসতিসকার আয়োজন করে ঈদগা কমিটি। দুই রাকাত নামাজের বৃষ্টির কামনায় দাঁড়িয়ে হাত উল্টো করে করা হয় মোনাজাত। এ সময় মুসল্লিরা চোখের পানি ফেলে আল্লাহর কাছে চলমান দাপবাহ আর খরা থেকে মুক্তি কামনা করেন।

নামাজ ও মোনাজাত পরিচালনা করেন চট্টগ্রামের ফটিকছড়ি এলাকার জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম মাদরাসার শিক্ষক মুফতি আইয়ুব বিন কাসেম। বিশেষ এই প্রার্থনায় কয়েকশ মুসল্লি অংশ নেন। এ সময় কামাতকাজলদিঘী ইউনিয়নের চেয়ারম্যান তোফায়েল প্রধান, তালমা ঈদগা মাঠ পরিচালনা কমিটির সভাপতি ডা. রফিক ও সাধারণ সম্পাদক মো. সাইফুল্লাহ উপস্থিত ছিলেন। 

আয়োজকরা জানান, পঞ্চগড় কৃষি ভিত্তিক এলাকা। দীর্ঘদিন ধরে বৃষ্টিপাত না হওয়ায় ফসল থেকে শুরু করে মানবজীবন ও জীববৈচিত্রেও এর প্রভাব পড়েছে। মানুষের পাশাপাশি কষ্ট পাচ্ছে পশু প্রাণীরাও। তাই কুসংস্কারের প্রথা পরিহার করে ইসলামী শরিয়নের বিধান অনুযায়ী বৃষ্টি কামনায় সালাতুল ইসতিসকার আয়োজন করা হয়েছে।

জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম মাদরাসার শিক্ষক মুফতি আইয়ুব বিন কাসেম বলেন, আমাদের নবী হযরত মুহাম্মদ (সা.) এর নির্দেশনা অনুযায়ী বৃষ্টির জন্য আমরা নামাজ আদায় করে আল্লাহর কাছে দোয়া করেছি। আল্লাহ নিশ্চয়ই তার বান্দাদের ভুল ত্রুটি ক্ষমা করে তার রহমতের বৃষ্টি বর্ষণ করবেন। তবে মুসলমানদের উচিত নয় ব্যাঙের বিয়ের মতো কুসংস্কারে আচ্ছন্ন না হওয়া।