ডোমারে শহীদ ধীরাজ-মিজান স্মৃতি পাঠাগার ও মিলনায়তনের সাধারণ সভা অনুষ্ঠিত

আমাদের প্রতিদিন
2024-06-21 23:37:48

মোসাদ্দেকুর রহমান সাজু, ডোমার নীলফামারী:

 "শিক্ষা, ক্রীড়া ও প্রগতি" এই মূলনীতি নিয়ে প্রতিষ্ঠিত নীলফামারীর ডোমারের ঐতিহ্যবাহী সামাজিক এবং অরাজনৈতিক সংগঠন শহীদ ধীরাজ- মিজান স্মৃতি পাঠাগার ও মিলনায়তনের সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ইং সকাল সাড়ে দশটায়  প্রতিষ্ঠানের নিজস্ব ভবনের তয় তলায় এই সাধারণ সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠান শুরুতে মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী সকল ব্যক্তিবর্গের পাশাপাশি উক্ত প্রতিষ্ঠানের যে সকল আজীবন সদস্যবৃন্দ মৃত্যুবরণ করেছেন তাদের সকলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এবং আত্মার মাগফিরাত কামনার পাশাপাশি শোক প্রস্তাব পেশ করে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

শহীদ ধীরাজ-মিজান স্মৃতি পাঠাগার ও মিলনায়তনে কার্যকরী কমিটির সভাপতি এবং ডোমার পৌরসভার মেয়র আলহাজ্ব মনছুরুল ইসলাম দানুর সভাপতিত্বে সাধারণ সভায় নতুন সদস্যদের শুভেচ্ছা ঞ্জাপনের পাশাপাশি প্রতিবেদন পেশ করেন শহীদ ধীরাজ-মিজান স্মৃতি পাঠাগার ও মিলনায়তনে সাধারণ সম্পাদক আনজারুল হক এরপর বাৎসরিক আয়ব্যয়ের প্রতিবেদন পেশ করেন অত্র প্রতিষ্ঠানের অর্থ সম্পাদক শেখর চন্দ্র সাহা,

শহীদ ধীরাজ-মিজান স্মৃতি পাঠাগার ও মিলনায়তন এর আয়োজনে সংবিধান সংশোধনের উপর আজীবন সদস্যদের মধ্যে থেকে বক্তব্য প্রদান করেন, অত্র প্রতিষ্ঠানের সাবেক সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল, সাবেক সাধারণ সম্পাদক আবু সুফিয়ান লেবু, ময়নুল হক, আজীবন সদস্য বীর মুক্তিযোদ্ধা সমসের আলী, আনোয়ারুল হক আনু, সালাহউদ্দিন, মোসাব্বের হোসেন মানু, রবিউল আলম, আইয়ুব আলী, মিনহাজুস সাবির সিমু, ডেইজি নাজনীন মাশরাফি প্রমুখ।

শহীদ ধীরাজ-মিজান স্মৃতি পাঠাগার ও মিলনায়তন এর সাহিত্য ও প্রকাশনা সম্পাদক আল-আমীন রহমানের সঞ্চালনায় গত ৫ই এপ্রিল ২০২২ইং থেকে শুরু করে ৪ঠা এপ্রিল ২০২৫ইং তারিখ পর্যন্ত তিন বছর মেয়াদি বর্তমান ১৬ সদস্যর কার্যনির্বাহী পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব মোঃ মনছুরুল ইসলাম দানু, সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরন-নবী, সহ-সভাপতি মোঃ মোজাফফর আলী এবং মোঃ আখতারুজ্জামান সুমন।

সাধারণ সম্পাদক আনজারুল হক, সহ-সাধারণ সম্পাদক মোঃ রওশন রশিদ, অর্থ সম্পাদক শেখর চন্দ্র সাহা, গ্রন্থাগার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস হোসেন, ক্রীড়া সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ সহিদার রহমান মানিক, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক আল-আমীন রহমান, কার্যনির্বাহী সদস্য রাশেদ মাহমুদ উজ্জ্বল, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, মোঃ মিজানুর রহমান সোহাগ, মোঃ হাফিজুর রহমান মন্ত্রী, মোঃ গোলাম কিবরিয়া পাপ্পু এবং সংরক্ষিত মহিলা সদস্য নাজিরা আখতার ফেরদৌসী চৌধুরী। এই কার্যনির্বাহী কমিটি আগামী ৪ঠা এপ্রিল ২০২৫ ইং তারিখ পর্যন্ত তাদের দ্বায়িত্ব পালন করিবেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

উল্লেখ্য যে, শহীদ ধীরাজ-মিজান স্মৃতি পাঠাগার ও মিলনায়তনটি ১৯৫০ইং সালে স্থাপিত হয়ে হাঁটি হাঁটি পা পা করে আজকে একটি পরিপূর্ণ প্রতিষ্ঠানে প্রতিষ্ঠিত হয়েছে।বর্তমানে এই প্রতিষ্ঠানের আজীবন সদস্য সংখ্যা ৪ শত ৪ জন এর মধ্যে মৃত্যু বরণ করেছেন ৫৮ জন। বর্তমানে আজীবন সদস্য সংখ্যা ৩ শত ৪৬ জন। বর্তমানে পাঠাগারে বইয়ের সংখ্যা ৬ হাজার ৪ শত ৮৩ খানা। উক্ত প্রতিষ্ঠানে স্কুল কলেজের ছাত্র ছাত্রীদের বই পড়ার জন্য শুক্রবার ও শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পাঠাগার খোলা রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এছাড়াও ২০২৪ ইং মেডিকেল ভর্তি পরীক্ষায় ৩৮ তম স্থান অধিকারিনী ডোমার পৌরসভার ০৭নং ওয়ার্ডের হতদরিদ্র মোঃ ছাদেকুল ইসলামের মেধাবী শিক্ষার্থী সাবিহা বিনতে বৃষ্টির পড়াশোনার জন্য অত্র প্রতিষ্ঠানের পক্ষ থেকে ২০ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে। এবং প্রতিবছর ০৬ জানুয়ারী শহীদ আনজারুল হক ধীরাজ ও মিজানুর রহমান মিজানের মৃত্যু বার্ষিকী পালন করা হয়।

পরিশেষে সকলের মতামতের ভিত্তিতে শহীদ ধীরাজ-মিজান স্মৃতি পাঠাগার ও মিলনায়তনের গঠনতন্ত্র সংশোধনী পাশ এবং গত ২ বছরের উন্নয়নের ফিরিস্তি ইত্যাদি বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।