৬ শ্রাবণ, ১৪৩১ - ২২ জুলাই, ২০২৪ - 22 July, 2024
amader protidin

কাউনিয়ায় কিশোরী শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

আমাদের প্রতিদিন
10 months ago
326


কাউনিয়(রংপুর)প্রতিনিধি:

তের বছরের কিশোরী সোমা আকতার। এবার সে অষ্ঠম শ্রেণির শিক্ষার্থী । তবে কিশোরী বয়সে স্বাস্থ্য সচেতনতায় বা পরিচর্যায় নেই তেমন কোনো ধারণা তার। কিভাবে স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করতে হয় সেটিও সঠিক জানা নেই মিমির। তাই পিরিয়ড চলাকালে নিজের শরীরের সঠিক পরিচর্যা করতে পারে না সে। অন্যদিকে নবম শ্রেণির শিক্ষার্থী অনন্যা পাল। সে দরিদ্র পরিবারে বেড়ে উঠছে। অভাবের সংসারে পিরিয়ড চলাকালে স্যানিটারি ন্যাপকিন কেনার মতো সামর্থ্য হয়ে ওঠে না। পুরনো সুতি কাপড়ই ব্যবহার করতে হয় তাকে। সোমা আকতার ও অনন্যা পালের মতো এমন অনেক কিশোরী অনেক মেয়ে আছে গ্রামে, যারা পিরিয়ড চলাকালে নিজেদের সঠিকভাবে যতœ নিতে পারে না। ফলে তারা এই সময়টায় নানা ধরনের সমস্যায় ভোগে। অনেকে আবার লজ্জায় সহজে কাউকে কিছু বলতেও পারে না।

রংপুরের কাউনিয়ায় কিশোরীদের স্বাস্থ্য সচেতনতায় কাজ করছে পল্লী উন্নয়ন অধিদপ্তর। গতকাল মঙ্গলবার  দুপুরে  সরকারি অর্থায়নে  পল্লী উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে উপজেলার কুর্শা ইউনিয়নের ধর্মেশ্বর মহেষা উচ্চ বিদ্যালয়ের শতাধিক কিশোরী শিক্ষার্থীদের স্যানিটারি ন্যাপকিন এবং শিক্ষা  সামগ্রী বিতরণ করা হয়েছে। পাশাপাশি কিশোরী শিক্ষার্থীদের স্যানিটারি ন্যাপকিনের সঠিক ব্যবহার সম্পর্কে ধারণা দেওয়া হয়। পাশাপাশি কিশোরী বয়সে স্বাস্থ্য সচেতনতায় প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা সম্পর্কে  এবং স্যানিটারি ন্যাপকিনের সঠিক ব্যবহার সম্পর্কে ধারণা দেয় শিক্ষার্থীদের অবগত করেন বিআরডিবির উপ-পরিচালক রাবেয়া সুলতানা।

এসময় উপস্থিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: হোমায়রা খন্দকার, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার আফসানা জাহান, ধর্মেশ্বর মহেষা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কাশেম, গফুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউল রহমান,  উপজেলা পল্লী উন্নয়ন হিসাব রক্ষক আরিফুজ্জামান প্রমুখ।

বিদ্যালয়ে অনেক কিশোরী শিক্ষার্থীরা বলেন, আমাদের মধ্যে অনেকেরই স্বাস্থ্য সচেতনতায় বা পরিচর্যায় সর্ম্পকে  তেমন  ধারণা ছিল না। আজকে এই অনুষ্ঠানের মধ্যে অনেক কিছু জানতে পেরেছি।

  

সর্বশেষ

জনপ্রিয়