৬ শ্রাবণ, ১৪৩১ - ২১ জুলাই, ২০২৪ - 21 July, 2024
amader protidin

ডোমারে মহিলা জনিত ফিস্টুলা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

আমাদের প্রতিদিন
10 months ago
289


ডোমার (নীলফামারী)প্রতিনিধিঃ

"বিলম্বিত প্রসব রোধ করি,ফিস্টুলা মুক্ত নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করি"এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নীলফামারীর ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থানীয় সাংবাদিকদের নিয়ে মহিলা জনিত ফিস্টুলা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর সকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সভাকক্ষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রায়হান বারীর সভাপতিত্বে অবহিতকরণ সভায় বক্তব্য প্রদান করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এমওডিসি ডাঃ কামরুল হাসান নোবেল, স্বাস্থ্য কমপ্লেক্সের স্যানিটারী ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক আল-আমীন রহমান, ইছারব হোসেন ল্যাম্ব টেকনিক্যাল পার্বতীপুর,দিনাজপুর, ডোমার প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ও যুগান্তর প্রতিনিধি আবু ফাত্তাহ কামাল পাখি প্রমুখ।

ল্যাম্ব ফিল্ড কো-অর্ডিনেটর তোজাম্মেল হক এর সঞ্চালনায় অবহিতকরণ সভায় উপজেলার ২৫ জন সাংবাদিক উপস্থিত ছিলেন। ফিস্টুলা জনিত রোগ কি এবং এই রোগ হওয়ার কারণ কি? বাচ্চা ডেলিভারির পর বা তলপেট অথবা জরায়ুতে কোন অপারেশনের পর হতে মায়েদের মাসিকের রাস্তা দিয়ে অনবরত প্রস্রাব বা পায়খানা উভয়ের ঝরতে থাকার নামই ফিস্টুলা।

বিলম্বিত প্রসব বা বাধাগ্রস্ত প্রসব, অল্প বয়সে বিয়ে ও বাচ্চা নেওয়া, অদক্ষ দাই দ্বারা বাড়িতে বাচ্চা প্রসব করান, তলপেট, জরায়ু কিংবা অন্য কোন অপারেশনেই ফিস্টুলা হওয়ার কারণ। ফিস্টুলা রোগ প্রতিরোধের উপায়, বিলম্বিত ও বাধাগ্রস্ত প্রসব রোধ করা, ১৮ বছরের কম বয়সী মেয়েকে বিয়ে দিবেন না ও ২০ বছরের আগে বাচ্চা নিবেন না, দক্ষ সেবাদানকারীর সহায়তা নিন ও প্রাতিষ্ঠানিক ডেলিভারী করান, নিয়মিত গর্ভকালীন চেকআপ করুন, সিজারিয়ান সেকশন,জরায়ুতে অপারেশনের পূর্বে কমপক্ষে ২ জন গাইনি চিকিৎসকের পরামর্শ নিন, এলাকাবাসীর সচেতনতা বৃদ্ধি করা, সঠিক সময়ে স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া উপযুক্ত পরিবার পরিকল্পনা পদ্ধতির ব্যবহার ফিস্টুলা প্রতিরোধের অন্যতম উপায়। উল্লেখ্য যে, অনুষ্ঠানটি বাস্তবায়নে ল্যাম্ব এসএস-এফজিএফ প্রজেক্ট, পার্বতীপুর,দিনাজপুর। এবং সহযোগিতায় ওমেন্স হোপ ইন্টারন্যাশনাল।

সর্বশেষ

জনপ্রিয়