৬ শ্রাবণ, ১৪৩১ - ২১ জুলাই, ২০২৪ - 21 July, 2024
amader protidin

জুনিয়র শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিয়োগ করায় দিনাজপুরে শিমর হাইস্কুলে অচলাবস্থা

আমাদের প্রতিদিন
8 months ago
180


বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি :

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার শিমর উচ্চ বিদ্যালয়ে জ্যেষ্টতা লঙ্ঘন করে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে দায়িত্ব প্রদানের ফলে শিক্ষকদের হুমকী-ধামকী কারণে প্রশাসনিক ও পাঠদানের ক্ষেত্রে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

ঐ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক শামসুল হক লিখিত অভিযোগে জানান, বিদ্যালয়ের প্রতিষ্ঠিাতা প্রধান শিক্ষক রফিকুল ইসলাম ২০২২ সালের অবসর গ্রহণ করেন। তার পূর্বে তৎকালীন ম্যানেজিং কমিটি গত ২০২২ সালের ২৯ অক্টোবর শামসুল হককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসাবে দায়িত্ব প্রদান করে। পরবর্তীতে অবসর প্রাপ্ত প্রধান শিক্ষকের স্বাক্ষর নকল করে একটি মহল এডহক কমিটি গঠন করে ২০২২ সালের ৪ জুলাই বিদ্যালয়ের জুনিয়র শিক্ষক আজাদুল ইসলামকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসাবে দায়িত্ব প্রদান করেন। এই দায়িত্ব প্রদান শিক্ষক প্যাটার্ণ পরিপন্থী এবং এতে বিদ্যালয়ে প্রশাসনিক কার্যক্রম ও পাঠদানের ক্ষেত্রে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এছাড়া ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আজাদুল ইসলাম বিদ্যালয়ের অর্থ আত্মসাৎ, অন্যান্য শিক্ষকদের হুমকী-ধামকী এবং বিভিন্ন অনিয়মে জড়িয়ে পড়েছেন। বিষয়টি সুরাহার জন্য সিনিয়র সহকারী শিক্ষক শামসুল হক দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে ২০২৩ সালের ১৮ জানুয়ারী লিখিত অভিযোগ করেছেন। কিন্তু দীর্ঘদিনেও বিষয়টির সুরাহা না হওয়ায় বিদ্যালয়ে এখন অচলাবস্থা বিরাজ করছে।

এব্যাপারে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আজাদুল ইসলাম বলেন, এডহক কমিটির আহবায়ক নুরে আলম সিদ্দিকী আমাকে দায়িত্ব প্রদান করেছেন। আমি কোন শিক্ষককে হুমকী প্রদান করি নাই।

তৎকালীন এডহক কমিটির আহবায়ক নূরে আলম সিদ্দিকী জানান, সিনিয়র শিক্ষকরা মৌখিক ভাবে সে সময় দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করায় জুনিয়র শিক্ষককে দায়িত্ব প্রদান করা হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীপক কুমার বণিক জানান, পরিপত্র মোতাবেক জ্যেষ্ঠ শিক্ষককে দায়িত্ব দিতে হবে। জুনিয়র শিক্ষককে ভারপ্রাপ্ত করার বিষয়ে লিখিত ভাবে অভিযোগ পেলে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক আবু হেনা মোস্তফা কামাল জানান, জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণ বিষয়টি পর্যালোচনা করে প্রতিবেদন দিলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

সর্বশেষ

জনপ্রিয়