৬ শ্রাবণ, ১৪৩১ - ২১ জুলাই, ২০২৪ - 21 July, 2024
amader protidin

ডিমলায় ৪০১ বস্তা ডলোমাইট সার জব্দ

আমাদের প্রতিদিন
8 months ago
160


ডিমলা(নীলফামারী)প্রতিনিধি:

নীলফামারীর ডিমলায় গোপন সংবাদের ভিত্তিতে উত্তর তিতপাড়া আলম ব্রীজ স্কেল হইতে ট্রাক ভর্তি ডলোমাইট পাউডার পরিবহনের সময় গত ০৭ নভেম্বর গভীর রাতে সন্দেহতীত ভাবে ৪০১ বস্তা ডলোমাইট সার জব্দ করেছে উপজেলা কৃষি বিভাগ। উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ সেকেন্দার আলী, উপসহকারী কৃষি অফিসার আব্দুল খালেক ও স্থানীয়দের উপস্থিতিতে জব্দকৃত ডলোমাইট সার জব্দ করে উপজেলা কৃষি অফিসে নিয়ে আসে। জব্দকৃত ডলোমাইট পাউডারের নমুনা পরীক্ষাগারে পাঠানো হবে বলে জানান উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ সেকেন্দার আলী। 

কৃষি অফিস সুত্রে জানা যায়, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ,কে,এম আমিনুল ইসলাম মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট বিভাগীয় গবেষনাগার, রংপুর এর একটি প্রতিনিধি দল গত ০৯ অক্টোবর টুনিরহাট বাজারের সার ব্যবসায়ী ও বিএডিসির ডিলার ফজির উদ্দিনের গুদামের ৩১০ বস্তা ডলোমাইট পাউডার জব্দ করে জব্দকৃত ডলোমাইট পাউডারের নমুনা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট বিভাগীয় গবেষনাগার, রংপুরে প্রেরণ করে। প্রেরীত সার নমুনার রাসায়নিক বিশ্লেষনের ফলাফল সরকারী বিনির্দেশ (ওজনভিত্তিক) মোট ক্যালসিয়াম (Ca) নূন্যতম ২০.০০%, মোট ম্যাগনেসিয়াম(Mg) নূন্যতম ২০.০০% থাকার কথা সেখানে ল্যাব-১৯৯০ এ জব্দকৃত ডলোমাইট পাউডার পরীক্ষায় প্রাপ্ত ফলাফল (ওজনভিত্তিক) মোট ক্যালসিয়াম (Ca) নূন্যতম ২০.৫০%, মোট  ম্যাগনেসিয়াম (Mg) নূন্যতম ১.০৫% থাকায় সার (ব্যবস্থাপনা) আইন ২০০৬ এর ১৭(২) এর (ঘ) উপধারা মোতাবেক প্রদত্ত নমুনাটি ভেজাল। ভেজালকৃত ডলোমাইট সার গত ০২ নভেম্বর সকালে উপজেলা সহকারী কমিশনার (ভমি) ফারজানা আক্তার ও উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ সেকেন্দার আলীর উপস্থিতিতে ধ্বংস করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ সেকেন্দার আলী বলেন,সরকারী নীতিমালা ভঙ্গ করে এধরেনর ডলোমাইট সার পরিবহন করছে এমন সংবাদের ভিত্তিতে সন্দেহজনক ভাবে ৪০১ বস্তা ডলোমাইট সার জব্দ করা হয় । ডলোমাইড পাউডারের নমুনা পরীক্ষাগারে পাঠানো হবে । নমুনার রাসায়নিক বিশ্লেষনের ফলাফল বিশ্লেষন করে  পরবর্তী পদক্ষেপ গ্রহন করা হবে।  এধনের অভিযান অব্যাহত থাকবে।

সর্বশেষ

জনপ্রিয়