৬ শ্রাবণ, ১৪৩১ - ২২ জুলাই, ২০২৪ - 22 July, 2024
amader protidin

বিজয় দিবস উপলক্ষে রাবিতে চিত্রাঙ্কণ প্রতিযোগিতা

আমাদের প্রতিদিন
1 year ago
1K


রাবি সংবাদদাতা:

মহান বিজয় দিবস উপলক্ষে শহীদ স্মৃতি সংগ্রহশালার ব্যবস্থাপনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। শুক্রবার (১৬ ডিসেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনের পাশে আয়োজিত এ প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

এতে প্লে থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা অংশ নেয়। তিনটি শাখায় বিভক্ত করে তাদেরকে প্রতিযোগিতা নেয়া হয়। প্লে থেকে দ্বিতীয় শ্রেণী শিক্ষার্থীদের ক-শাখা, তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী খ-শাখা, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত গ-শাখাতে বিভক্ত করা হয়। তিনটি শাখাতে বিভিন্ন জায়গা থেকে আসা প্রায় দুই শতাধিক শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেন। প্রত্যেক শাখা থেকে প্রথম ৫ জনের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার এবং বাকিদের জন্য রয়েছে সান্ত¡না পুরস্কার।

প্রতিটি শাখায় চিত্রাঙ্কনের বিষয় নির্দিষ্ট করে দেয়া হয়। এতে ক-শাখার বিষয় নির্ধারণ করা হয় উল্লাসরত শিশু ও পিছনে ভোরের লাল সূর্য, খ-শাখায় পতাকাবাহী নৌকা ও বর্ষার নদী এবং গ-শাখার বিষয় থাকে পাক হানাদার বাহিনীর আত্মসমর্পণের দৃশ্য।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অষ্টম শ্রেনীর শিক্ষার্থী রাফিউল বলেন, 'খুব ভালো লাগছে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। এমন প্রতিযোগিতা সব সময় হওয়া উচিত। আমি যখন পাক হানাদার বাহিনীর আত্মসমর্পণের ছবি আঁকছিলাম তখন আমার মধ্যে অন্যরকম শক্তি অনুভব করছিলাম।

প্রতিযোগিতায় যোগদানকারী শিক্ষার্থীর সাথে আসা এক অভিভাবক বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের খুব ভালো একটা উদ্যোগ। এই প্রতিযোগিতার মাধ্যমে শিশু শিক্ষার্থীরা তাদের দেশ স্বাধীন হওয়ার পিছনের রক্তক্ষয়ী সংগ্রামের ইতিহাস জানতে পারবে, জানতে পারবে দেশের মানুষের আন্দোলনের ইতিহাসও। এরকম প্রতিযোগিতা প্রতিটি জাতীয় দিবসে আয়োজন করা উচিত।

শহীদ স্মৃতি সংগ্রহশালার পরিচালক ড. মো. শফিকুল ইসলাম বলেন, বিভিন্ন জাতীয় দিবসকে কেন্দ্র করে আমরা বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে থাকি। আমরা বিশ্বাস করি এসব প্রতিযোগিতার মধ্য দিয়ে শিশুরা দেশ, মাটি ও মানুষ সম্পর্কে জানতে পারবে।

সর্বশেষ

জনপ্রিয়