১০ শ্রাবণ, ১৪৩১ - ২৬ জুলাই, ২০২৪ - 26 July, 2024
amader protidin

কাউনিয়ায় সারাবছর ফল উৎপাদনের প্রশিক্ষণ

আমাদের প্রতিদিন
1 month ago
108


কাউনিয়া রংপুর প্রতিনিধি:

রংপুরের কাউনিয়ায় পুষ্টির চাহিদা পূরণে বছরব্যাপী ফল উৎপাদনের কৃষক—কৃষাণীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৩ জুন) পুষ্টি উন্নয়ন প্রকল্পের আওতায় হর্টিকালচার সেন্টারের বাস্তবায়নে এবং উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে  দিনব্যাপি এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়েছে।  উপজেলা টিপু মুনশি অডিটোরিয়ামে বুড়িরহাট হর্টিকালচারের উপপরিচালক কৃষিবিদ আবু সায়েম

বছরব্যাপী সবধরনের লাভজনক ফল উৎপাদনে করা যায় কৃষক—কৃষাণীদের হাতে কলমে এবং বাস্তবে প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কৃষি স¤প্রসারণ অফিসার মোহাম্মদ ইশাবত আলী, হর্টিকালচার সেন্টারের উপ—পরিচালক আবু সায়েম, উদ্যান তত্তাবিদ হেনা নাসরিন প্রমুখ।

কৃষিবিদ আবু সায়েম বলেন, আমাদের দেশে সারাবছর অনেক ফল উৎপাদন হয়। কিন্তু আমরা জানি না কোন ফলে কি রকম পুষ্টি উপাদান রয়েছে। অনেক জমি পরিত্যক্ত থাকে কিন্তু কৃষকরা শুধু বনজ গাছ রোপণ করে। পর্যাপ্ত ফলস গাছ না থাকায় বাহিরের দেশ থেকে ফল আমদানি করতে হয়। ফল আমদানি নির্ভর কমাতে মাঠ পর্যায়ে সারা বছর যেন ফল উৎপাদন করা যায় এজন্য বিভিন্ন ফলজ গাছ রোপণ করতে হবে। সেই সাথে কিভাবে ফলজ গাছ রোপন করা যায় এবং পর্যাপ্ত ফল উৎপাদন করা যাবে আমরা সে বিষয়ে কৃষকদের হাতে কলমে এবং বাস্তবে প্রশিক্ষণ দিয়ে আসছি।

প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভার বিভিন্ন কৃষক দলের ৬০ জন কৃষক— কৃষাণী প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসভা শেষে কৃষান কৃষানীদের বিভিন্ন ফলের চারা বিতরণ করা হয়েছে।

  

সর্বশেষ

জনপ্রিয়