৬ শ্রাবণ, ১৪৩১ - ২১ জুলাই, ২০২৪ - 21 July, 2024
amader protidin

গঙ্গাচড়ায় তিস্তার পানির তোড়ে ভাঙ্গনের মুখে ঘরবাড়ি

আমাদের প্রতিদিন
1 month ago
265


নির্মল রায়,গঙ্গাচড়া (রংপুর):

রংপুরের গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ ইউনিয়নে উজানের পাহাড়ী ঢলে তিস্তার পানির তোড়ে ভাঙ্গনের কারণে  হুমকির মুখে পড়েছে প্রায় ১০টি ঘরবাড়ি। ভাঙ্গন ঠেকাতে সেখানে কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। 

রংপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, উত্তরাঞ্চলের উজানে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হচ্ছে। এতে করে গত কয়েকদিন ধরে তিস্তা নদীর পানি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। তিস্তা নদীর পানির তোড়ে উপজেলার কোলকোন্দ ইউনিয়ন পরিষদ সংলগ্ন এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে। মঙ্গলবার (১৮ জুন) রাতে সেখানে প্রায় ১’শ মিটার অংশে ভাঙ্গন শুরু হয়। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা রাত থেকেই সেখানে জিও ব্যাগ ফেলে ভাঙ্গন থেকে ঘরবাড়ি রক্ষার চেষ্টা চালাচ্ছে। ভাঙ্গন প্রতিরোধে সেখানে ১৪ হাজার ৪২৩টি জিও ব্যাগ ফেলা হচ্ছে বলে জানিয়েছেন পাউবো’র উপ-সহকারী প্রকৌশলী পিয়াস চৌধুরী। 

কোলকোন্দ ইউনিয়ন পরিষদের সদস্য হুমায়ুন কবির লাল বলেন, রাত থেকে তিস্তা নদীতে পানি বাড়ছে। তাই পানির চাপে ইউনিয়ন পরিষদের কাছে ভাঙ্গন শুরু হয়েছে। এতে করে এলাকার দুলু মিয়া, সারোয়ার আলম, মহুবার, আনারুল, কোনা মিয়া, আমজাদ হোসেনসহ ১০ পরিবারের ঘরবাড়ি হুমকির মুখে পড়েছে। 

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় তিস্তা নদীর পানি বৃদ্ধি পাবে এবং কিছু স্থানে বিপদসীমা অতিক্রম করে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতি হওয়ার পূর্বাভাস রয়েছে। গঙ্গাচড়ার কোলকোন্দ ইউনিয়নে একটি অংশে ভাঙ্গন দেখা দিয়েছে। সেটি মেরামতে গতকাল রাত থেকে সেখানে কাজ চলছে।

 

 

সর্বশেষ

জনপ্রিয়