৬ শ্রাবণ, ১৪৩১ - ২১ জুলাই, ২০২৪ - 21 July, 2024
amader protidin

রংপুরের স্বাস্থ্যসেবায় যুক্ত হচ্ছে রোবটিক সার্জারি

আমাদের প্রতিদিন
3 weeks ago
72


নিজস্ব প্রতিবেদক:

আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের স্বাস্থ্যসেবার মানউন্নয়নে দ্রুত সময়ের মধ্যে রংপুরে রোবটিক সার্জারির মাধ্যমে জটিল অস্ত্রপ্রচার শুরু হতে যাচ্ছে। আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্ট (এআই) ব্যবহারের মাধ্যমে রোবটিক সার্জারিতে দেহের অপ্রশস্ত ও জটিল স্থানে অস্ত্রপ্রচার করা সম্ভব হবে। গতকাল রোববার রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাপাতালের ‘কিডস জোনে’ সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ডা. জাবেদ আখতার। 

রোবটিক সাজার্রি শুরু হলে এতে করে ইউরোলজি, গাইনোকলজি, ক্লোলোরেকটাল সার্জারি, হেপাটোবিলিয়ারী ও অ্যাবডোমিনাল ওয়াল রিকন্সট্রাকশন সার্জারি সহজ হবে এবং সার্জনদের শতকরা ৭০ ভাগ কাজের চাপ কমে আসবে। রোবটিক সার্জারীর মাধ্যমে খরচ বেশি হলেও অস্ত্রপ্রচার সংক্রান্ত জটিলতা, রক্তপাত ও সংক্রমণের হার অনেকাংশে কমে আসবে। দেশের তরুণ সার্জনদের রোবটিক সার্জারি বিষয়ে ফেলোশিপ করাসহ রোবটিক সার্জারিতে উদ্ধুদ্ধ করতে আগামী ৫ জুলাই রংপুরে একটি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। এতে দেশ বিদেশের খ্যাতিমান সার্জনরা অংশ গ্রহণ করবেন বলে জানা গেছে।

এ উপলক্ষ্যে রোববার দুপুরে বেসরকারি রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালের আয়োজনে সেখানে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ও বর্তমান রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান দেশের প্রথম রোবটিক সার্জন প্রফেসর ডা. জাবেদ আখতার। 

সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, ওপেন সার্জারির পাশাপাশি এখন ল্যাপারোস্কপি সার্জারি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু ল্যাপারোস্কপি সার্জারির কিছু সীমাবদ্ধতাও রয়েছে। রোবটিক সার্জারিতে অপারেশনের স্থান ভাল ও স্পষ্ট দেখার জন্য এখানে উচ্চক্ষমতা সম্পন্ন থ্রিডি ক্যামেরা ব্যবহার করা হয়। তিনি আরও জানান, সার্জারীতে বিশে^র ৯৩ ভাগ রোবট ব্যবহার করা হয় আমেরিকা, ইউরোপ ও জাপানে।

তিনি জানান, পৃথিবীর বাকী দেশগুলোতে মাত্র ৭ ভাগ রোবট ব্যবহার  করা হয়। এর মধ্যে ভারতে প্রায় দেড়শ রোবট রয়েছে। এমনকি সার্কভুক্ত দেশ নেপালেও রোবটিক সার্জারীর ব্যবহার রয়েছে। বাংলাদেশে এখন পর্যন্ত রোবটিক সার্জারির ব্যবহার শুরু হয়নি। তাই আগামী ছয় সামের মধ্যে রংপুর থেকে দেশে প্রথম রোবটিক সার্জারি শুরু করা হবে তিনি জানান।

এই কার্যক্রম শুরু হলে রোগীদের বিদেশে চিকিৎসার নির্ভরতা অনেকটা কমে আসবে। এর ফলে রোগীদের দেশের বাইরে চিকিৎসা করাতে হবে না। এতে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. হৃদয় রঞ্জন রায়, রংপুর কমিউনিটি মেডিকেল কলেজের অধ্যাপক ডা. আয়েশা নাসরিন সুরভী, সহকারী অধ্যাপক ডা. মিজানুর রহমান, সহকারী অধ্যাপক ডা. আহসানুর আপেলসহ রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালের অন্যান্য চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন। 

 

সর্বশেষ

জনপ্রিয়