১০ শ্রাবণ, ১৪৩১ - ২৬ জুলাই, ২০২৪ - 26 July, 2024
amader protidin

পীরগাছায় দিনব্যাপী উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও বীজ উৎপাদন বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

আমাদের প্রতিদিন
3 weeks ago
44


পীরগাছা (রংপুর) প্রতিনিধি:

সোনালী আঁশে সোনার দেশ, পরিবেশবান্ধব বাংলাদেশ এ স্লোগানে রংপুরের পীরগাছায় “উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাট বীজ উৎপাদন বিষয়ে দিনব্যাপী পাট চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের অধীনে পাট অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন “উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাট বীজ উৎপাদন এবং স¤প্রসারণ” শীর্ষক প্রকল্পের আওতায় গতকাল বুধবার সকালে উপজেলা পরিষদ হলরুমে প্রশিক্ষণে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক সুমন ।

প্রশিক্ষণে বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের উপ—সচিব জিল্লুর রহমান ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে কৃষকদের সাথে কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ মিলন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন,  ভাইস চেয়ারম্যান শাহ মোঃ শারেখ খন্দকার জয়,  মহিলা ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সুইটি, উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম।

এসময় প্রযুক্তি নির্ভর পাট চাষ, পচন ও পাট বিষয়ে বক্তব্য দেন, রংপুর পাট অধিদপ্তরের সহকারি পরিচালক কৃষিবিদ সোলায়মান আলী, রংপুর পাট গবেষনা আঞ্চলিক কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ রিশাদ আব্দুল্লাহ, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা একেএম মাহবুব আলম বিশ্বাস, উপজেলা সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা পরিতোষ রায়, গঙ্গাচড়া উপজেলা সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিম প্রমুখ।

প্রশিক্ষণে ৭৫ জন পাটচাষী অংশ গ্রহণ করেন। দিনব্যাপী প্রশিক্ষণে পাটচাষ, পাটের ব্যবহার, পাটের তৈরি বিভিন্ন পণ্য ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধ এবং আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পাট পচন ও পাটবীজ উৎপাদন, পাট কর্তন, পচন, সংরক্ষণ ও বাজার জাত করণে বিষয়ে আলোচনা করা হয়।

এছাড়াও প্রশিক্ষকরা জানান, পাট এখন ২৮০টি দেশে রপ্তানি হচ্ছে। পাট পাতা দিয়ে চা তৈরিসহ বিভিন্ন পণ্য তৈরি হচ্ছে। পাটকে সোনালী অঁাশ বলা হয়। পাটের সোনালী দিন ফিরিয়ে আনতে আমাদের পাটচাষ, পাটের তৈরি বিভিন্ন পণ্য ব্যবহার নিশ্চিত করতে হবে। পরে পাট অধিদপ্তরে পক্ষ থেকে অংশগ্রহনকারী চাষীদের পাটের তৈরি ব্যাগ প্রদান করা হয়।   

সর্বশেষ

জনপ্রিয়