১০ শ্রাবণ, ১৪৩১ - ২৬ জুলাই, ২০২৪ - 26 July, 2024
amader protidin

ফুলবাড়ীতে বারোমাসিয়া নদীর তীব্র ভাঙন:শতাধিক পরিবার হুমকির মুখে: সেতু ও সড়ক ভাঙনের মুখে

আমাদের প্রতিদিন
3 weeks ago
53


আব্দুল আজিজ মজনু,ফুলবাড়ী (কুড়িগ্রাম):  

কুড়িগ্রামের ফুলবাড়ীতে দ্বিতীয় মেয়াদে টানা ভারি বৃষ্টিপাত ও পাহাড়ী ঢলে বারোমাসিয়া নদীর তীব্র ভাঙনে শতাধিক পরিবারের ঘর—বাড়ী হুমকির মুখে। নদীর তীব্র ভাঙনে বারোমাসিয়া নদীর উপর নির্মিত গোরকমন্ডল সেতু ও কাঁচা—পাকা দুইটি সড়ক যোগাযোগ বিছিন্ন হওয়ার আশঙ্কা করছে  স্থানীয়রা। ফলে ভাঙন ঠেকাতে না পারলে ওই এলাকার শতাধিক পরিবারের ঘর—বাড়ী ও ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার চরম সম্ভবনা দেখা দিয়েছে। ভাঙনের মুখে রয়েছে গোরকমন্ডল সেতু ব্রীজ ও একমাত্র সড়কটি।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের গোরকমন্ডলের ভাঙন এলাকায় গিয়ে দেখা গেছে, বারোমাসিয়া নদীটির তীব্র ভাঙন। গোরকমন্ডল সেতু এলাকা থেকে শ্যামল মেম্বারের বাড়ী যাওয়া গ্রামীণ সড়কটিসহ সেতুর কাছাকাছি এসেছে নদীর ভাঙন। দ্রুত ভাঙন ঠেকাতে না পারলে সড়ক দুইটির বড় বড় অংশ ভেঙে যাওয়া ও নদী সংলগ্ন শতাধিক পরিবার নদী গর্ভে বিলীন হওয়ার সম্ভাবনা রয়েছে।

স্থানীয় মিনতি ও বাসন্তী রানী জানান,এরই মধ্যে দু’টি পরিবার নদী গর্ভে বিলীন হয়েছে। আমরাসহ প্রায় শতাধিক পরিবার হুমকির মুখে আছি। ভাঙনের মুখে রয়েছে আমাদের চলাচলের সড়কটিও।

নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হাছেন আলী ও ইউপি সদস্য শ্যামল চন্দ্র মন্ডল জানান, টানা কয়েক দিনের ভারি বৃষ্টিপাত ও পাহাড়ী ঢলে বারোমাসিয়া নদীর পানি বৃদ্ধি পাওয়ায় কাঁচা গ্রামীণ সড়কটি ও শতাধিক পরিবার হুমকির মুখে রয়েছে। আমরা বিষয়টি উদ্বোর্তন কর্তৃপক্ষকে জানিয়েছি। এরই মধ্যে কর্তৃপক্ষের নিদের্শে সেখানকার ১১ জন গরীব অসহায় পরিবারকে ১০ কেজি করে চাল দেওয়া হয়েছে। তারা ভাঙন ঠেকাতে কর্তৃপক্ষের সু—দৃষ্টি কামনা করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রেহেনুমা তারান্নুম জানান, সেখানকার ভাঙনের চিত্র উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।  

 

সর্বশেষ

জনপ্রিয়