৬ শ্রাবণ, ১৪৩১ - ২১ জুলাই, ২০২৪ - 21 July, 2024
amader protidin

গঙ্গাচড়ায় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু

আমাদের প্রতিদিন
2 weeks ago
151


গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি:

রংপুরের গঙ্গাচড়ায় সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জয় জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উদযাপিত হয়েছ। রোববার (৭ জুলাই) দুপুরে  উপজেলার বড়বিল ইউনিয়নের বাগপুর আশ্রমপাড়া ভাগবত গৌড়ীয় মঠ প্রাঙ্গণে

বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার অনুষ্ঠানমালা। পরে মঠ প্রাঙ্গণ থেকে  রথযাত্রার বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে  গঙ্গাচড়া কেন্দ্রীয় দূর্গা ও কালী মন্দির প্রদক্ষিণ করে।

এসময় ঢাক-ঢোল, বাদ্য, শঙ্খ ও উলুধ্বনি দিয়ে জগন্নাথ-বলরাম-সুভদ্রাকে রথারোহন করানো হয়।

রথযাত্রায় শত শত নারী-পুরুষের সমাগম হয়। রশি টেনে রথযাত্রার উদ্বোধন করেন রংপুর ১ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান বাবলুর পক্ষে তার প্রতিনিধি আব্দুল মতিন অভি।

উল্লেখ্য, পুণ্য তিথিতে নিজ নিজ রথে প্রভু জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা শোভাযাত্রা সহকারে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে নিজ মন্দির থেকে সপ্তাহকালের জন্য মাসির বাড়ি গমন করেন। এই বেড়াতে যাওয়ার উৎসবই রথযাত্রা। হিন্দুশাস্ত্র মতে রথের দড়ি টানলে পুণ্যলাভ হয়।

বাগপুর আশ্রমপাড়া ভাগবত গৌড়ীয় মঠের সাধারণ সম্পাদক সুমন সরকারের সঞ্চালনায় ও সহকারী শিক্ষক ব্রজেন্দ্র নাথ রায়ের সভাপতিত্বে  রথযাত্রা অনুষ্ঠানের আলোচনা সভায় উপস্থিত ছিলেন রংপুর জেলা পরিষদের সংরক্ষিত সদস্য ও গঙ্গাচড়া  উপজেলা উদযাপন পরিষদের সভাপতি ক্ষ্যান্ত রানী রায়, উপজেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ক্ষ্যান্ত রানী রায়, উপজেলা পুজা উদযাপন পরিষদের সহসভাপতি শিবেন রায়, উপজেলা পুজা পরিষদের সমাজ কল্যাণ সম্পাদক সাংবাদিক নির্মল রায় প্রমুখ। সব ধরনের বিশৃঙ্খলা এড়াতে মন্দির এলাকায় পুলিশের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

মন্দির কমিটির আয়োজকরা বলেন, আগামী সোমবার (১৫ জুলাই) রথের উল্টো টানের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী ধর্মীয় এই অনুষ্ঠানের সমাপ্তি হবে।  

সর্বশেষ

জনপ্রিয়