২৩ মাঘ, ১৪২৯ - ০৬ ফেব্রুয়ারি, ২০২৩ - 06 February, 2023
amader protidin

‘শিক্ষকদের হতে হবে যুগোপযোগী’

আমাদের প্রতিদিন
4 weeks ago
61


দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুর জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেছেন, শিক্ষকরা হচ্ছেন জাতি গঠনের কারিগর। তাই শিক্ষকদের হতে হবে যুগোপযোগী। শিক্ষা ব্যবস্থায় যে বৈপ্লবিক পরিবর্তন এসেছে, এই পরিবর্তনে শিক্ষকদের প্রস্তুত করতে এবং সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে শিখন ও শেখানো কার্যক্রম পরিচালনা করতে প্রশিক্ষনের কোন বিকল্প নেই। আর এ জন্যই এই প্রশিক্ষনের আয়োজন করা হয়েছে। এই প্রশিক্ষনে অংশ নিয়ে পরিবর্তিত নতুন এই শিক্ষাক্রম নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে প্রয়োগ করার আহবান জানান তিনি।

মাধ্যমিক পর্যায়ে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে গতকাল শনিবার (৭ জানুয়ারি) দিনাজপুরের বিরল উপজেলায় শিক্ষকদের প্রশিক্ষন কার্যক্রম পরিদর্শণকালে এসব কথা বলেন জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, বিরল উপজেলা ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ওয়াজেদ আলী, বিরল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রাবেয়া খাতুন, বিরল সরকারী ডিগ্রি কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলাম, বিরল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তহিদুল ইসলাম, বিরল উপজেলা শিক্ষক-কর্মচারী কল্যণি পরিষদের সাধারন সম্পাদক আব্দুল হান্নানসহ অন্যান্য অতিথিরা। জেলা শিক্ষা কর্মকর্তা বিভিন্ন কক্ষে প্রবেশ করে প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শণ করেন এবং শিক্ষকদের সাথে নতুন শিক্ষাক্রম নিয়ে আলোচনা করেন।  

বিরল সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে গত ৬ জানুয়ারি থেকে এই প্রশিক্ণি কার্যক্রম শুরু হয়। জাতীয় শিক্ষাক্রম-২০২১ বাস্তবায়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রশিক্ষন উইং-এর উদ্যোগে বিরল উপজেলা মাধ্যমিক শিক্ষা দপ্তর ৫ দিনব্যাপী এই প্রশিক্ষনের আয়োজন করে। প্রশিক্ষনে দিনাজপুর সদর উপজেলার ১২ জন শিক্ষকসহ বিরল উপজেলার ৬৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫৭৫ জন শিক্ষক অংশ নিচ্ছেন। এতে প্রশিক্ষক হিসেবে রয়েছেন ৩৩ জন। প্রশিক্ষণ কর্মসূচীতে মাধ্যমিক স্তরের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ১১টি বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

সর্বশেষ

জনপ্রিয়