১৯ মাঘ, ১৪২৯ - ০১ ফেব্রুয়ারি, ২০২৩ - 01 February, 2023
amader protidin

সৈয়দপুর থেকে পাট ও পলিব্যাগ যাচ্ছে অস্ট্রেলিয়া

আমাদের প্রতিদিন
2 weeks ago
65


নীলফামারী অফিস:

উত্তরের জেলা নীলফামারীর সৈয়দপুরে অবস্থিত ইকো গ্রুপের একটি প্রতিষ্ঠান ইকো জুট প্রসেস ও ইকো ইন্টারন্যাশনাল এবার বিদেশে পাট পণ্য রপ্তানির আদেশ পেয়েছে। ফলে কারখানাটিতে দিনরাত করে কাজ চলছে। শুরুতে রপ্তানির লক্ষ্যমাত্রা কম হলেও দিন দিন তা বাড়বে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। অস্ট্রেলিয়ার একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান ওই রপ্তানি আদেশ পাঠিয়েছে। 

ইকো জুট প্রসেস সৈয়দপুর-নীলফামারী মহাসড়কের ঢেলাপীর এলাকার সিদ্দিক মোড়ে অবস্থিত। সূত্র মতে, ইকো জুট প্রসেস ও ইকো ইন্টারন্যাশনালে উন্নত মানের জুট ব্যাগ, চটের বস্তা, সুতলির পাশাপাশি পলি প্রোপালিন (পিপি) ব্যাগ, ওভেন ব্যাগ, ফুড ক্যারিয়ার ব্যাগ, ফিশিং নেট ইত্যাদি তৈরি হয়ে থাকে। এ মিলের উৎপাদিত পণ্য দেশের চাহিদা মিটিয়ে আসছিল।

মঙ্গলবার ইকো গ্রুপের ব্যবস্তাপনা পরিচালক (এমডি) সিদ্দিকুল আলম বলেন, অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান প্রতিমাসে ৭৫ হাজার ডলারের জুট ব্যাগ ও ৮০ হাজার ডলার মূল্যের পরিবেশবান্ধব পলিব্যাগ রপ্তানির আদেশ পাঠিয়েছে। চলতি বছরের শুরু থেকে এ রপ্তানি কার্যক্রম শুরু হবে। আমরা প্রতিবছর অস্ট্রেলিয়াতে ২০ কোটি টাকার পাটজাত পণ্য রপ্তানি করব। 

তিনি আরও বলেন, যখন আমরা বিশ্বমন্দা মোকাবিলা করছি, তখন সীমিত সময়ে হলেও এ রপ্তানি আদেশ অনেক গুরুত্বপূর্ণ। ভবিষ্যতে চাহিদা অনুযায়ী রপ্তানি বাড়ানো হবে। এ ব্যাপারে নীলফামারী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি প্রকৌশলী এস এম সফিকুল আলম ডাবলু বলেন, খবরটি নিসন্দেহে আমাদের জন্য অনেক উৎসাহের। দ্রুত গ্যাস সরবরাহ হলে উৎপাদন বাড়বে এবং উত্তরা ইপিজেডেও উৎপাদন ব্যয় অনেক কমে আসবে। অর্থনীতিতে গতি সঞ্চার হবে। 

এ ব্যাপারে সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোখছেদুল মোমিন বলেন, সৈয়দপুরের একটি প্রতিষ্ঠান নেপাল, ভারত ও ভুটানে তৈজসপত্র পাঠালেও এবারেএ কারখানাটির পণ্য রপ্তানির মাধ্যমে নতুন দিগন্ত উম্মোচিত হবে।

সর্বশেষ

জনপ্রিয়