২৪ মাঘ, ১৪২৯ - ০৬ ফেব্রুয়ারি, ২০২৩ - 06 February, 2023
amader protidin

চুরির অভিযোগ: আফগানিস্তানে ৪ জনের হাত কর্তন

আমাদের প্রতিদিন
2 weeks ago
17


আন্তর্জাতিক ডেস্ক:  

ঢাকা: আফগানিস্তানের কান্দাহারে চুরি ও সমকামিতার অভিযোগে ৯ ব্যক্তিকে শাস্তি দিয়েছে তালেবান প্রশাসন। এদের মধ্যে চুরির দায়ে প্রকাশ্যে চার ব্যক্তির হাত কেটে নেয়া হয়েছে এবং অন্য ৫ জনকে বেত্রাঘাত করা হয়েছে। খবর ৮এএম মিডিয়া ও এনডিটিভির।

গতকাল মঙ্গলবার কান্দাহারের আহমেদ শাহি স্টেডিয়ামে এ ঘটনা ঘটে বলে অভিযোগ পাওয়া গেছে। আফগানিস্তানের সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে জানায়, চুরি ও সমকামিতার দায়ে ৯ জনকে সাজা দেওয়া হয়েছে।

বেত্রাঘাতের সময় স্থানীয় কর্তৃপক্ষ ও কান্দাহারের বাসিন্দারা স্টেডিয়ামে উপস্থিত ছিলেন। প্রাদেশিক গভর্নরের মুখপাত্র হাজি জায়েদ বলেছেন, দোষী ব্যক্তিদের ৩৫ থেকে ৩৯টি করে বেত্রাঘাত করা হয়েছে।

ব্রিটিশ-আফগান সমাজ-রাজনৈতিক কর্মী শবনম নাসিমি জানান, চুরির অভিযোগে কান্দাহারের একটি ফুটবল স্টেডিয়ামে দর্শকদের সামনে তালেবান চারজনের হাত কেটে দিয়েছে।

আফগানিস্তানে ন্যায়বিচার ও যথাযথ প্রক্রিয়া ছাড়াই লোকজনকে বেত্রাঘাত, অঙ্গচ্ছেদ ও মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে, যা মানবাধিকারের লঙ্ঘন।

জাতিসংঘের বিশেষজ্ঞরা আফগানিস্তানে প্রকাশ্যে বেত্রাঘাত ও মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

এক বিবৃতিতে জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেছেন, ২০২২ সালের ১৮ নভেম্বর থেকে এখন পর্যন্ত তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের বেশ কয়েকটি প্রদেশে শতাধিক ব্যক্তিকে বেত্রাঘাত করেছে বলে জানা গেছে।

সর্বশেষ

জনপ্রিয়