৩ বৈশাখ, ১৪৩১ - ১৬ এপ্রিল, ২০২৪ - 16 April, 2024
amader protidin

গ্যাস প্রকল্প ইস্যুতে পাকিস্তান-ইরান  সম্পর্কে উদ্বিগ্ন ডোনাল্ড লু

আমাদের প্রতিদিন
3 weeks ago
84


আন্তর্জাতিক ডেস্ক:

গ্যাস পাইপলাইন প্রকল্প পুনরায় শুরু হওয়ার পরে পাকিস্তান ও ইরানের মধ্যে সম্পর্কের উন্নতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। শুক্রবার দ্য নিউজে প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য বলা হয়েছে।

এ সপ্তাহের শুরুতে পাকিস্তান ইস্যুতে কংগ্রেসনাল প্যানেলের শুনানিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওই কর্মকর্তা বলেন, ‘আমরা আমাদের রেড লাইন সম্পর্কে তাদের সতর্ক করেছি। আইনগতভাবে তো বটেই, পাকিস্তানের সঙ্গে কীভাবে সহযোগিতা করি সে বিষয়েও তাদের সতর্ক করেছি।’

প্রকাশনা অনুসারে, পাইপলাইন প্রকল্প নির্মাণ রোধ করার জন্য একটি লক্ষ্য নির্ধারণ করেছে ওয়াশিংটন। পাশাপাশি ইরানের পারমাণবিক বিস্তারের উচ্চাকাক্সক্ষা সম্পর্কেও ইসলামাবাদকে তার রেড লাইন সম্পর্কেও সতর্ক করেছে।

শুনানিতে লু বলেন, পাকিস্তানের সঙ্গে সহযোগিতার আলোকে আমাদের রেড লাইন সম্পর্কে তাদের সতর্ক করেছি।

খবর অনুসারে, ইরানের পরমাণু বিস্তার নিয়ে পারস্পরিক উদ্বেগের প্রেক্ষাপটে তেহরানের সঙ্গে পাকিস্তানের সম্পৃক্ততা নিয়ে যুক্তরাষ্ট্রের বার্তা সম্পর্কে কংগ্রেসম্যান ব্র্যাড স্নাইডার তাকে প্রশ্ন করলে তিনি বলেন, যদি তারা ইরানের সঙ্গে বিছানায় বসেন, তাহলে তা আমাদের সম্পর্কের জন্য খুবই গুরুতর হবে।

শুনানিতে ইরান এবং পাকিস্তানের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক, বিশেষত পরিকল্পিত গ্যাস—পাইপলাইনের পরিপ্রেক্ষিতে, কংগ্রেসনাল প্যানেলের অনেক সদস্যের আগ্রহের বিষয় ছিল।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কূটনীতিক লু প্যানেলকে বলেন, প্রশাসন পাইপলাইনের উন্নয়নের ওপর নজর রাখছে এবং তিনি ‘এই পাইপলাইন প্রতিরোধে মার্কিন সরকারের প্রচেষ্টাকে পুরোপুরি সমর্থন করেন’। লু বলেন, সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। পাইপলাইন ইস্যুতে পাকিস্তান সরকারের সাথে পরামর্শ করছে প্রশাসন। সূত্র: জিও

সর্বশেষ

জনপ্রিয়