৬ শ্রাবণ, ১৪৩১ - ২১ জুলাই, ২০২৪ - 21 July, 2024
amader protidin

ব্যাটারি চালিত অটোরিকশার ভাড়া নিয়ে প্রতিনিয়ত যাত্রীদের সাথে বাকবিতন্ডায় জড়িয়ে পরছে অটোচালোকেরা

আমাদের প্রতিদিন
3 weeks ago
80


নিজস্ব প্রতিনিধি :

ব্যাটারি চালিত অটোরিকশার ভাড়া নিয়ে প্রতিনিয়ত যাত্রীদের সাথে বাকবিতন্ডায় জড়িয়ে পরছে অটোচালোকেরা। ঘটছে হাতাহাতিরও ঘটনা। অটোচালকদের দাবী অটোতে উঠলেই দিতে হবে সর্বনিম্ন ১০ টাকা ভাড়া।

নগরীর ৩৩টি ওয়াডে মাইকিং করে এ ঘোষণা দিয়েছে রংপুর জেলা জাতীয় পার্টির অঙ্গ সংগঠন জাতীয় শ্রমিক পার্টি। তাদের দাবি, সিটি করপোরেশন লাইসেন্স ও নবায়ন ফি বাড়িয়েছে, তাই তারাও ভাড়া বাড়িয়েছেন। তাদের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ নগরবাসী। ঈদের দুইদিন আগ থেকেই এই ভাড়া দাবী করায় যাত্রী ও চালকদের মধ্যে ঘটছে এই অপ্রিতিকর ঘটনা। অটোচালোকেরা প্রতিটি অটোতেই স্টিকার লাগিয়ে সেখানে লিখে দিয়েছে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা। নতুন ভাড়া কার্যকর নিয়ে নগররজুড়ে মাইকিং করতেও দেখা গেছে। এতে বিপাকে পড়েছেন যাত্রীরা। দূরত্বভেদে লাগামহীন এমন ভাড়া নির্ধারণের যাত্রীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

অটো যাত্রীরা জানান, আগে ২ কিলোমিটারের সর্বনিম্ন ভাড়া ছিলো ৫ টাকা এখন পাঁচশো মিটার গেলে দিতে হচ্ছে ১০ টাকা ভাড়া। তবে অটোচালকদের দাবী সব জিনিষের মূল্য বৃদ্ধির কারণে এই ভাড়া নেওয়া হচ্ছে।

সংবাদকর্মী  রাব্বি হোসেন জানান, আগে শাপালা থেকে প্রেক্লাব আসতে ভাড়া নিতো ৫ টাকা। এখন নিচ্ছে ১০ টাকা।  কারণ জানতে চাইলে অটোচালকেরা জানান,সিটি করপোরেশন ভাড়া বাড়িয়েছে। তবে রংপুর সিটি করপোরেশনের কর্মকর্তারা জানান, সিটি করপোরেশন এই ধরনের কোন সিদ্ধান্ত দেন নি।

গৃহবধু সম্পা হোসেন জানান,অটোতে উঠলেই ১০, ২০, টাকার নিচে কোনো ভাড়া নাই। এটা একটা অরাজকতা। সিটি করপোরেশনের উচিত এই সমস্যার সমাধান করা। 

অটোচালকের জানান, রংপুর সিটি করপোরেশন লাইসেন্স ও নবায়ন ফি অতিরিক্ত ধার্য করায় সিটি করপোরেশন থেকে এ ভাড়া বৃদ্ধির অনুমতি নেয়া হয়েছে।

নগরীর শালবন এলাকার অটোচালক রফিকুল ইসলাম জানান, অটোর মালিককে দিন শেষে জমা  দিতে হয় ৫শত টাকা। সেই সাথে বেড়েছে নিত্য প্রয়োজনিয় জিনিষপত্রের দাম তাই বাধ্য হয়ে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা নিতে হচ্ছে। ভাড়া না বাড়ালে আমরা পরিবার পরিচন নিয়ে চলব কিভাবে।

একই এলাকার অটোচালক রউফ মিয়া জানান, একটি নতুন অটো কিনে রংপুর সিটি করপোরেশন থেকে লাইসেন্স নিতে গেলে কম করেও দেড়লাখ টাকা খরচ লাগে। বছর পার হলে লাইসেন্স রিনিউ করার জন্য লাগে ৬ হাজার টাকা।  ভাড়া না বাড়ালে আমরা চলবো কিভাবে। 

ভাড়া বাড়ানোর বিষটি জানতে চাইলে রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজুর রহমান জানান, দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে ভাড়া বাড়ানোর জন্য অটো ও ব্যাটারিচালিত রিকশা ভ্যানের চালকেরা একটি আবেদন সিটি করপোরেশনে জমা দিয়েছিলো। আমরা তাদের বলেছি মিটিং করে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। ভাড়া বাড়ার বিষয়ে আমরা কোন সিদ্ধান্ত নেইনি। সিটি করপোরেশনের নাম ভাঙিয়ে অটো চালকদের ভাড়া বাড়ানো অযৌক্তিক কিনা জানতে চাইলে তিনি বলেন, এখানে সিটি করপোরেশনের কিছু করার নেই। 

  

সর্বশেষ

জনপ্রিয়