৯ ফাল্গুন, ১৪৩০ - ২১ ফেব্রুয়ারি, ২০২৪ - 21 February, 2024
amader protidin

রাবিতে ভর্তির প্রাথমিক আবেদন জমা পড়ল ২ লাখ ৮৬ হাজার

আমাদের প্রতিদিন
1 month ago
59


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময় আছে মাত্র ২ দিন। গত ৮ জানুয়ারি বেলা ১২টা থেকে শুরু হওয়া এ আবেদন চলবে ১৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত।  ভর্তি পরীক্ষার জন্য আজ (১৫ জানুয়ারি) বিকেল ৪টা পর্যন্ত প্রাথমিক আবেদন জমা হয়েছে ২ লাখ ৮৬ হাজার।

সোমবার (১৫ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রাথমিক আবেদন শুরু হয়েছে ৮ জানুয়ারি থেকে। আবেদনের সময় আছে আর মাত্র ২ দিন। আজ বিকেল ৪টা পর্যন্ত মোট তিন ইউনিটে (এ, বি, সি) ২ লাখ ৮৬ হাজার আবেদন জমা পড়েছে। এর মধ্যে মানবিক তথা ‘এ’ ইউনিটে আবেদন সংখ্যা ১ লাখ ৩ হাজার, ‘বি’ ইউনিট তথা বাণিজ্য ইউনিটে ৭০ হাজার ও বিজ্ঞান তথা ‘সি’ ইউনিটে ১ লাখ ১২ হাজার আবেদন জমা পড়েছে।

প্রাথমিক আবেদন শেষে জিপিএ'র ভিত্তিতে নির্বাচিত ভর্তিচ্ছুরা আগামী ২৬ জানুয়ারি দুপুর ১২টা থেকে চূড়ান্ত পর্যায়ের আবেদন করতে পারবেন, যা ১১ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত চলবে।

চূড়ান্ত আবেদন শেষে ৫ মার্চ ‘সি’ ইউনিট, ৬ মার্চ ‘এ’ ইউনিট এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের ন্যায় এ বছরেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। চূড়ান্ত আবেদন ফি 'বি' ইউনিটের (বাণিজ্য) জন্য ১১০০ টাকা, এবং 'এ' ইউনিট (মানবিক) ও 'সি' ইউনিটের চূড়ান্ত আবেদন ফি ১৩২০ টাকা।

এবারের ভর্তি পরীক্ষায় গত বছরের ন্যায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘন্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫।

ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ৪ সিফটে অনুষ্ঠিত এ পরীক্ষার প্রতিটি সিফটে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়া ১৮ হাজার করে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারবে।

সর্বশেষ

জনপ্রিয়