৯ ফাল্গুন, ১৪৩০ - ২১ ফেব্রুয়ারি, ২০২৪ - 21 February, 2024
amader protidin

রাবিতে উন্মোচন হলো হিমেল স্মরণে স্মৃতিফলকের ভিত্তি প্রস্তর

আমাদের প্রতিদিন
2 weeks ago
81


রাবি প্রতিনিধি:

ক্যাম্পাসের অভ্যন্তরে ট্রাকচাপায় নিহত হওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী মাহমুদ হাবিব হিমেলের স্বরণে স্মৃতিফলকের নির্মাণ কাজ শুরু করতে ভিত্তি প্রস্তর স্থাপনার উন্মোচন আজ। আজ বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ভিত্তি প্রস্তরের উন্মোচন করবেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ শহীদ হিমেল দিবস। দিবসটিকে স্বরণ করতে সকাল সাড়ে ১১টায় এক শোক র‍্যালী বের করেন বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের কর্মীরা। পরে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ফটক প্রদক্ষিণ শেষে হিমেলের মৃত্যুর ঘটনাস্থলে গিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করেন তারা। পরে হিমেল সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হোন সাংস্কৃতিক জোটের কর্মীরা।

এদিকে বিকেলে শহীদ হিমেলের স্বরণে মোমবাতি প্রজ্বলন ও স্বরণ সভা অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।  এসময় হিমেলের স্বরণে স্মৃতিফলকের ভিত্তি প্রস্তরও উন্মোচন করবেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এসময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি অমিত কুমার দত্ত বলেন, 'আজ হিমেলের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। তার মৃত্যুর পর তার পরিবারসহ বিভিন্ন বিষয়ে প্রশাসনের কাছে আমরা দাবি জানিয়েছিলাম। কারণ হিমেল পরিবারের একমাত্র সন্তান, তার পরিবারের ভরণপোষণসহ বিভিন্ন দাবিদাওয়া সেখানে জানানো হয়েছিল। তারমধ্যে উল্লেখযোগ্য ছিলো, হিমেলের স্বরণে স্মৃতিফলক নির্মাণ করা। সে বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতিবাচকভাবে নিয়েছে এবং স্মৃতিফলকের কাজ শুরু করতে আজকে বিকেলে ভিত্তি প্রস্তর স্থাপন করবেন'।

তিনি আরও বলেন, 'হিমেলের আত্মত্যাগের ফলে বিশ্ববিদ্যালয় প্রশাসন অনেকটাই সচেতন হয়েছে এবং শিক্ষার্থীরাও কিছুটা নিরাপদে চলতে পারছে। তার মৃত্যুর পর ভারি যানবাহন ক্যাম্পাসে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। যদি নির্মাণ কাজের জন্য প্রবেশ করে তাহলে রাতে ১২ টার পর প্রবেশ করতে পারবে বলা হয়েছে। হিমেলের এ আত্মত্যাগ আমরা কখনোই ভুলবো না।'

উল্লেখ্য, মাহমুদ হাবিব হিমেল গত ২০২২ সালের ১ ফেব্রুয়ারি রাতে ক্যাম্পাসের ভেতরে শহীদ হবিবুর রহমান হলের সামনে ট্রাকচাপায় নিহত হন। তিনি বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থবর্ষের শিক্ষার্থী। তিনি শহীদ শামসুজ্জোহা হলের আবাসিক ছাত্র ছিলেন। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় ড্রামা অ্যাসোসিয়েশনের (রুডা) সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের দপ্তর সম্পাদকও ছিলেন হিমেল।

সর্বশেষ

জনপ্রিয়