১১ বৈশাখ, ১৪৩১ - ২৪ এপ্রিল, ২০২৪ - 24 April, 2024
amader protidin

১৫৩ উপজেলায় নির্বাচনের তফসিল আগামীকাল

আমাদের প্রতিদিন
1 month ago
102


ঢাকা অফিস:

প্রথম ধাপের ১৫৩ উপজেলায় নির্বাচনের পূর্ণাঙ্গ তফসিল বৃহস্পতিবার ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। সব উপজেলায়ই ভোটগ্রহণ করা হবে ব্যালট ও ইভিএমে।  বুধবার (২০ মার্চ) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

এদিকে আজ উপজেলা পরিষদ নির্বাচনি আচরণ বিধিমালা ও নির্বাচন পরিচালনা বিধিমালার সংশোধিত গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। গেজেট প্রসঙ্গে অতিরিক্ত সচিব জানান, তাতে সংশোধিত উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা ও নির্বাচন পরিচালনা বিধিমালায় ইসির পাঠানো সব প্রস্তাবই গ্রহণ করেছে আইন মন্ত্রণালয়।

ইসির প্রস্তাব অনুযায়ী, প্রার্থীদের জন্য জামানত ১০ গুণ বাড়ানো হয়েছে, স্বতন্ত্র প্রার্থীদের জন্য সমর্থনসূচক তালিকা জমার বিধান তুলে দেওয়া হয়েছে। এতে স্বতন্ত্র হিসেবে প্রার্থীদের ভোটে অংশ নেওয়া সহজ হবে। প্রচারণায় রঙিন পোস্টার ব্যবহার করতে পারবেন প্রার্থীরা। এমনকি সোশ্যাল মিডিয়ায় জনসংযোগ করতে পারবেন।

এ ছাড়া আরপিওর ২৫ ধারা অনুযায়ী প্রিসাইডিং অফিসারের ক্ষমতা বাড়ানো হয়েছে। কোনো ভোটকেন্দ্রে অনিয়ম হলে প্রিসাইডিং কর্মকর্তাকে ওই কেন্দ্রের ভোট বন্ধের ক্ষমতা দেওয়া হয়েছে।

এর আগে গত ৬ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলন করে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

সংবাদ সম্মেলন ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে চার ধাপে।

এবারের উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট হবে ৪ মে, দ্বিতীয় ধাপের ভোট হবে ১১ মে, ১৮ মে হবে তৃতীয় ধাপের ভোট সর্বশেষ ২৫ মে হবে চতুর্থ ধাপের ভোট।

সারা দেশে সর্বমোট উপজেলা পরিষদ রয়েছে ৪৯৫টি। সাধারণত একাধিক ধাপে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারও ধাপে ধাপে এই নির্বাচন করার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন।

সর্বশেষ

জনপ্রিয়