৬ বৈশাখ, ১৪৩১ - ১৯ এপ্রিল, ২০২৪ - 19 April, 2024
amader protidin

দেশের ৩৯ শতাংশ তরুণ অলস!

3 weeks ago
83


আমাদের ডেস্ক:

কোনো কিছু করে না, দেশে এমন তরুণের সংখ্যা ৩৯ শতাংশ! অর্থাৎ, এরা পড়াশোনাও করে না, আবার কোন কাজও করে না, এমনকি কোনো কাজের জন্য প্রশিক্ষণও নিচ্ছেন না। ২০২২ সালে এই সংখ্যা ছিল ৪০.৬৭ শতাংশ। এ বছর কিছুটা কমে দাঁড়িয়েছে ৩৯.৮৮ শতাংশ। গতকাল রোববার (২৪ মার্চ) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সংস্থাটির প্রতিবেদন অনুযায়ী বর্তমানে ১৭ লাখ বেড়ে দেশের মোট জনসংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ১৫ লাখ। মোট জনসংখ্যার মধ্যে নারী ৮ কোটি ৭৩ লাখ এবং পুরুষ ৮ কোটি ৪২ লাখ। অর্থাৎ দেশের পুরুষের চেয়ে ৩১ লাখ বেশি নারী।

এর আগে, ২০২২ সালের জনশুমারি অনুযায়ী দেশের মোট জনসংখ্যা ছিল ১৬ কোটি ৯৮ লাখ। সেই হিসেবে চলতি বছরের জানুয়ারি মাসে দেশের জনসংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ১৫ লাখ। তবে ২০১১ সালের আদম শুমারি ভিত্তিতে দেশের জনসংখ্যা ১৭ কোটি ৩৫ লাখ।

বিবিএসর বয়সভিত্তিক জনসংখ্যার বিন্যাস মধ্যে— ০—৪ বছর বয়সী ১০.২২ শতাংশ, ৫—১৪ বছর বয়সী ১৮.৫৬ শতাংশ, ১৫—২৪ বছর বয়সী ১৮.৬৭ শতাংশ, ২৫—৩৯ বছর বয়সী ২২.২৮ শতাংশ, ৪০—৪৯ বছর বয়সী ১১.৮৭ শতাংশ, ৫০—৫৯ বছর বয়সী ৮.৯৩ শতাংশ, ৬০—৬৪ বছর বয়সী ৩.৩৩ শতাংশ এবং ৬৫+ বছর বয়সী ৬.১৪ শতাংশ।

২০২৩ সালে জন্মের সময় প্রত্যাশিত আয়ুষ্কাল পরিসংখ্যানিকভাবে অপরিবর্তিত রয়েছে, যা ৭২.৩ বছর। জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার ১.৩৩ শতাংশ যা ২০২২ সালে ছিল ১.৪০ শতাংশ। লিঙ্গ অনুপাত কিছুটা নিম্নমুখী যা ২০২৩ সালে দাঁড়িয়েছে ৯৬.৩ শতাংশ এবং নির্ভরশীলতার অনুপাত ৫৩.৭ শতাংশ।

সর্বশেষ

জনপ্রিয়